বিজ্ঞাপন
বিজ্ঞাপন

প্রথম শ্রেণির কেবিন পাবেন। আকাশপথে ভ্রমণ করলে নিজের পরিশোধিত ভাড়া পাবেন।

এ বিল উত্থাপনের পাশাপাশি আইনমন্ত্রী আনিসুল হক ‘বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারক (পারিতোষিক ও বিশেষাধিকার) বিল-২০২১’ সংসদে উত্থাপন করেন। এতে বলা হয়, কোনো বিচারক পদে যোগ দেওয়ার সময় ভ্রমণের জন্য স্ত্রী বা স্বামী, সন্তান ছাড়াও তিনজন ব্যক্তিগত পরিচারকের জন্য সর্বনিম্ন হারে সড়ক, রেল বা স্টিমারভাড়া পাবেন।

উচ্চ আদালতের বিচারকদের বেতনসংক্রান্ত সামরিক আমলের অধ্যাদেশ বাতিল করে বাংলায় নতুন আইন করতে সংসদে এটি উত্থাপন করা হয়েছে। ১৯৭৮ সালের ‘সুপ্রিম কোর্ট জাজেস (রেমুনারেশন অ্যান্ড প্রিভিলেজেস)’ বাতিল করতে নতুন আইনের জন্য বিলটি তোলা হয়েছে। এতে বলা হয়েছে, প্রধান বিচারপতি মাসে বেতন পাবেন ১ লাখ ১০ হাজার টাকা, আপিল বিভাগের বিচারকের বেতন মাসে ১ লাখ ৫ হাজার টাকা এবং হাইকোর্টের বিচারকের বেতন মাসে ৯৫ হাজার টাকা। বিচারকেরা প্রতি মাসে বেতনের ৫০ শতাংশ হারে বিশেষ ভাতা পাবেন।

খসড়া আইনে বলা হয়েছে, উচ্চ আদালতের একজন বিচারক তাঁদের বাসায় একজন বাবুর্চির পরিবর্তে প্রতি মাসে ১৬ হাজার টাকা করে ‘কুক ভাতা’ পাবেন। বিচারকেরা তাঁদের ইয়ারমার্কড, স্বতন্ত্র, একক বাসা, বাড়ি বা ফ্ল্যাটের ক্ষেত্রে একজন করে নিরাপত্তা প্রহরী পদের সুবিধার পরিবর্তে প্রতি মাসে ১৬ হাজার টাকা সিকিউরিটি ভাতা পাবেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন