বিচার বিভাগ-সম্পর্কিত হাইকোর্টের পর্যবেক্ষণ বাদ দিলেন আপিল বিভাগ

হাইকোর্ট ভবন
ফাইল ছবি

বিচারক, আদালত ও বিচার বিভাগ-সম্পর্কিত হাইকোর্টের দেওয়া এক রায়ের পর্যবেক্ষণ ও আদেশের কিছু নির্দেশনা বাদ দিয়েছেন আপিল বিভাগ। গতকাল সোমবার সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান। এ-সংক্রান্ত একটি সংবাদ বিজ্ঞপ্তিও গণমাধ্যমে পাঠানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাত সদস্যের পূর্ণাঙ্গ বেঞ্চ গতকাল কোর্ট অব সেটেলমেন্টের তৎকালীন বিচারক, আদালত ও বিচার বিভাগ-সম্পর্কিত হাইকোর্ট বিভাগের (রিট নম্বর ৬৬৩৪/২০১৯ ও ৬৬৩৫/২০১৯) রায়ের পর্যবেক্ষণ এবং আদেশ অংশের কিছু নির্দেশনা কর্তন করেছেন। তবে কোন কোন নির্দেশনা কর্তন করা হয়েছে, তা সুনির্দিষ্ট করে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি।

পরিত্যক্ত সম্পত্তি নিয়ে পৃথক দুটি রিটের ওপর গত বছরের ১১ ডিসেম্বর হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ রায় দেন। গত মাসে ১৪৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়টি সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ হয়। ওই রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছিল, বিচার বিভাগ যদি ব্যর্থ হয়, তাহলে জনগণ বিকল্প উপায় খুঁজতে বাধ্য হবে, যেটি কল্পনাও করা যায় না। রায়ে বিচার বিভাগের আমূল সংস্কার করে, দুর্নীতির মূলোৎপাটন করে বিচার বিভাগকে নির্ভরযোগ্য, বিশ্বাসযোগ্য ও আদর্শ প্রতিষ্ঠানে পরিণত করার সময় এখন এসেছে বলেও উল্লেখ করা হয়।