বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বিদেশগামী শিক্ষার্থীদের পাসপোর্ট, ভিসা (প্রযোজ্য ক্ষেত্রে), শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির চূড়ান্ত অনুমোদনের চিঠি, ছাত্রত্ব প্রমাণের সনদ/পরিচয়পত্রের মতো প্রয়োজনীয় কাগজ স্ক্যান করে ই-মেইলে পাঠাতে হবে।

ই-মেইল পাঠানোর সময় বিষয় হিসেবে উল্লেখ করতে হবে ‘Application for COVID-19 vaccination for students studying abroad (Passport no-)’।

বিদেশগামী শিক্ষার্থীদের করোনার টিকা পেতে আবেদনের জন্য (https://forms.gle/6hN5a7P4bHX6r9AS9) গুগল ফরমটি যথাযথভাবে পূরণ করে জমা দিতে হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদনের তিন দিন পর টিকার নিবন্ধনের জন্য শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে নিবন্ধের পরামর্শ দেওয়া হয়েছে। এ ছাড়া এ নিয়ে কোনো তথ্যের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের ই-মেইলে যোগাযোগ করতে বলা হয়েছে।

উচ্চশিক্ষার জন্য বিদেশে যাওয়ার অপেক্ষায় থাকা শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকা দেওয়ার ব্যবস্থা করতে পররাষ্ট্র মন্ত্রণালয় গত বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানায়। বিদেশগামী এসব শিক্ষার্থীর টিকাদানের তারিখ যাতে এগিয়ে আনা যায়, সে বিষয়ও উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয়।

প্রসঙ্গত, বিদেশগামী শিক্ষার্থীদের টিকা পাওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগের বিষয়ে একটি নির্দেশনা দেওয়া হয়েছিল। পরে ওই নির্দেশনা প্রত্যাহার করা হয়। ওই নির্দেশনা জারির পর থেকেই বিদেশগামী শিক্ষার্থী ও তাঁদের অভিভাবকেরা পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করছেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন