বিদেশি কর্মীদের বেতন হবে ডলারের হিসাবে

বিজ্ঞাপন
default-image

রপ্তানি খাতের দেশি প্রতিষ্ঠানগুলো এখন রপ্তানি প্রত্যাবাসন কোটা (ইআরকিউ) থেকে বিদেশি কর্মীদের বেতন দিতে পারবে। আগে শুধু বিদেশি প্রতিষ্ঠানের স্থানীয় শাখা ও রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকার প্রতিষ্ঠানগুলো এ সুযোগ পেত। এর ফলে দেশি প্রতিষ্ঠানগুলোও বিদেশি কর্মীদের বৈদেশিক মুদ্রার হিসাবে (এফসি) বেতন দিতে পারবে। বিদেশিরা এই বেতন থেকে ৭৫ শতাংশ পর্যন্ত নিজ দেশে নিয়ে যেতে পারে।

বাংলাদেশ ব্যাংক মঙ্গলবার এ নিয়ে প্রজ্ঞাপন জারি করে নতুন করে এই সুযোগ দিয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা বলছেন, দেশের পোশাক খাতে কর্মরত ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের অনেকেই হাতে হাতে বেতন নিচ্ছেন। এসব আয় তারা নিজ দেশেও নিয়ে যাচ্ছেন। তবে এর কোন হিসাব থাকছে না। ব্যাংক হিসাবে বেতন গেলে ও নিজ দেশে নিয়ে গেলে এর প্রকৃত হিসাব থাকবে। এতে যে বিভ্রান্তি রয়েছে তাও দূর হবে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের শাখাগুলো বিদেশি কর্মীদের থাকা এফসি হিসাবের মাধ্যমে বেতনের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠাতে পারবে। এ ক্ষেত্রে অবশ্যই রপ্তানিকারক প্রতিষ্ঠানের ইআরকিউ হিসাবে জমা থাকা বৈদেশিক মুদ্রার পরিমাণ দেখতে হবে। শুধুমাত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি থাকা বিদেশি কর্মীদের বেতনই এফসি হিসাবের মাধ্যমে দেওয়া যাবে। ব্যাংককে যাচাই করে দেখতে হবে কতজন বিদেশি কর্মীর অনুমোদন রয়েছে রপ্তানিকারক প্রতিষ্ঠানের।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জানা গেছে, পোশাক মালিকদের কয়েকজন এফসি হিসাবের মাধ্যমে টাকা দেওয়ার জন্য উদ্যোগ নেয়। বিদেশি কর্মীদের বেতনের যাতে প্রকৃত হিসাব থাকে এ জন্যই তাদের এ চেষ্টা। আর কেন্দ্রীয় ব্যাংকও বাস্তব পরিস্থিতি বিবেচনা করে এ নিয়ে প্রজ্ঞাপন জারি করেছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন