default-image

বঙ্গোপসাগরের দেশগুলোতে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে সংযুক্তির ওপর বিশেষ জোর দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাণিজ্য, বিনিয়োগ ও পারস্পরিক যোগাযোগের মধ্য দিয়ে আঞ্চলিক সহযোগিতা বাড়ানো যেতে পারে বলে মন্তব্য করেন তিনি।

আজ বৃহস্পতিবার বিমসটেকের (বঙ্গোপসাগরীয় বহুমাত্রিক কারিগরি ও অর্থনৈতিক সহযোগিতার জোট) পররাষ্ট্রমন্ত্রীদের ১৭তম বৈঠকে এ আহ্বান জানান এ কে আব্দুল মোমেন। করোনাভাইরাস সংক্রমণের কারণে বৈঠকটি এবার ভার্চ্যুয়ালি হচ্ছে।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনাওয়ারদেনার সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ছাড়াও ভারত, থাইল্যান্ড, মিয়ানমার, নেপাল ও ভুটানের পররাষ্ট্রমন্ত্রী এবং বিমসটেক মহাসচিব তেনজিন লেখফেল অংশ নেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন সদস্যদেশগুলোর মধ্যে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় একযোগে কাজ করার আহ্বান জানান। সংযুক্তি বাড়ানোর অংশ হিসেবে সদস্যদেশগুলোর মধ্যে ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট ও মোটরযান চুক্তি সইয়ের ওপর জোর দেন তিনি। বিমসটেক নৌ-জাহাজ চলাচল চুক্তি প্রায় চূড়ান্ত হয়েছে বলে তিনি জানান। করোনা-পরবর্তী পরিস্থিতিতে সদস্যদেশগুলোর মধ্যে সহযোগিতা বাড়াতে হবে বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

বিজ্ঞাপন

বিমসটেক শীর্ষ সম্মেলনে সই এবং অনুমোদনের জন্য পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে অপরাধ বিষয়ে পারস্পরিক আইনি সহায়তাসম্পর্কিত বিমসটেক সনদসহ বেশ কয়েকটি চুক্তি ও দলিল অনুমোদন করেছে।

পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলন এ বছর শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে শীর্ষ সম্মেলনের সূচি চূড়ান্ত হবে বলে জানা গেছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন