১৫ জুলাই বিশ্ব যুব দক্ষতা দিবস (ডব্লিউওয়াইএসডি)। জাতিসংঘ ঘোষিত এই দিবসের মূল উদ্দেশ্য বিশ্বের তরুণদের বিভিন্ন দক্ষতায় দক্ষ হয়ে ওঠার আহ্বান জানানো এবং ভবিষ্যতের বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ যুবকদের গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরা। 

চলমান কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বব্যাপী দক্ষতা বিকাশের ধারাবাহিকতা হুমকির সম্মুখীন হয়েছে। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ (টিভিইটি) প্রতিষ্ঠানগুলো বিশ্বব্যাপী বন্ধ আছে। ইউনেসকোর হিসাবে বিশ্বের প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থী স্কুলে যেতে পারছে না। এই মহামারি শেষ হলেও তরুণদের বড় অংশ দ্রুততার সঙ্গে কাজে যোগ দিতে পারবে না। কারণ, বিশ্বব্যাপী কাজের সংকট বাড়বে। করোনার প্রভাবে বাংলাদেশসহ সারা বিশ্বে অনেকেই নতুন করে কর্মহীন হয়ে পড়ছেন।

দেশে আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) বাংলাদেশ কার্যালয়ের আওতায় স্কিলস-২১ প্রকল্পের উদ্যোগে বেশ কিছু কার্যক্রমের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সারা দেশের কারিগরি স্কুল ও কলেজ, কারিগরি কলেজ এবং পলিটেকনিক ইনস্টিটিউটের গ্রাফিক ডিজাইন এবং ইলেকট্রিক্যাল ইনস্টলেশন ও মেইনটেন্যান্স ট্রেডের শিক্ষার্থীদের জন্য অনলাইন কুইজ প্রতিযোগিতা, দিবসের প্রতিপাদ্য বিষয়ে বিশেষজ্ঞদের নিয়ে অনলাইন ওয়েবিনারের আয়োজন এবং সফল কারিগরি তরুণদের গল্প ও এ-সংক্রান্ত প্রশিক্ষণের নানা তথ্য নিয়ে গণমাধ্যমে প্রচারণা।

এ বিষয়ে আন্তর্জাতিক শ্রম সংস্থার বাংলাদেশ কার্যালয়ের পরিচালক তুমো পৌটিয়াইনেন বলেন, প্রতিবছর যে ২০ লক্ষাধিক তরুণ বাংলাদেশের শ্রমবাজারে প্রবেশ করছে, তাদের প্রয়োজনীয় দক্ষতা, যোগ্যতার সঙ্গে গড়ে তোলা প্রয়োজন, যাতে তারা শিক্ষানবিশ ও শোভন কাজের সুযোগ পেতে পারে। নারী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীও যাতে একই সুযোগ পায়, সেটিও নিশ্চিত করা প্রয়োজন।

কুইজে অংশগ্রহণে ইচ্ছুকদের http://ilo.onlinequiz.io/ ঠিকানায় নিবন্ধনের অনুরোধ করা হয়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0