বুয়েটের আবরার ফাহাদ হত্যা মামলায় ৪৪ জনের সাক্ষ্য গ্রহণ শেষ

আবরার ফাহাদ
ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদ হত্যা মামলায় আজ বৃহস্পতিবার আরও দুজন আদালতে সাক্ষ্য দিয়েছেন। তাঁরা হলেন বুয়েটের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক আবদুল্লাহ আদনান এবং পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগের (সিআইডি) পরিদর্শক আক্তারুজ্জামান।

এ দুজনের সাক্ষ্য গ্রহণের মধ্য দিয়ে মামলার ৬০ জনের মধ্যে ৪৪ জনের সাক্ষ্য গ্রহণ শেষ হয়েছে। আগামী ৫ জানুয়ারি মামলার পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন আদালত। ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল–১–এর বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান এ দিন ঠিক করেন।

আবরার ফাহাদ হত্যা মামলায় গ্রেপ্তার ২২ আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। এ হত্যা মামলায় বিচারিক আদালত পরিবর্তন চেয়ে ১৬ আসামির আবেদন উত্থাপিত হয়নি বলে ২১ ডিসেম্বর খারিজ করে দেন হাইকোর্ট।

২০১৯ সালের ৬ অক্টোবর রাতে বুয়েটের শেরেবাংলা হল থেকে তড়িৎ ও ইলেকট্রনিকস প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদের লাশ উদ্ধার করা হয়। এ ঘটনায় করা মামলায় গত বছরের ১৩ নভেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেয় পুলিশ। ২১ জানুয়ারি অভিযোগপত্রটি আমলে নেন আদালত। গত ২ সেপ্টেম্বর বুয়েটের ২৫ ছাত্রের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

মামলার অভিযোগপত্রভুক্ত ৩ আসামি পলাতক।
রাষ্ট্রপক্ষে মামলা পরিচালনা করছেন আবু আবদুল্লাহ ভূঁইয়া, আবদুস সোবহান তরফদার, প্রশান্ত কুমার কর্মকার, মিজানুর রহমান, আলমগীর হোসেন, শহিদুল ইসলাম ও মশিউর রহমান। আসামিপক্ষে আছেন মাহাবুব আহমেদ, আমিনুল গণী, গাজী জিল্লুর রহমান, আজিজুর রহমান, ফারুক আহমেদ প্রমুখ।

অভিযোগপত্রে বলা হয়, পরস্পর যোগসাজশে পরস্পরের সহায়তায় শিবির সন্দেহে আবরারের বিরুদ্ধে মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন অভিযোগ এনে নির্মমভাবে পিটিয়ে তাঁকে হত্যা করা হয়েছে।