default-image

ব্রাহ্মণবাড়িয়ায় নতুন করে ১ জন চিকিৎসকসহ ৮৫ জনের শরীরে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে। গতকাল শুক্রবার ও আজ শনিবার সন্ধ্যায় তাঁদের নমুনা পরীক্ষার রিপোর্ট সিভিল সার্জন কার্যালয়ে পৌঁছায়। এ নিয়ে জেলায় করোনায় সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৭৮।

জেলায় করোনায় এ পর্যন্ত মারা গেছেন মোট ২০ জন। তাঁদের মধ্যে জুন মাসেই মারা গেছেন ১৮ জন। ব্রাহ্মণবাড়িয়া সিভিল সার্জন মোহাম্মদ একরাম উল্লাহ এসব তথ্য নিশ্চিত করেছেন।

জেলায় কোভিড রোগীদের প্রতিবেদন বিশ্লেষণ করে দেখা গেছে, জুন মাসের ৩০ দিনে সংক্রমিত হয়েছেন ৮৩৭ জন। অর্থাৎ মোট সংক্রমণের ৭১ শতাংশই হয়েছে গত মাসে। প্রতিদিন গড়ে ২৭ জনের বেশি সংক্রমিত হয়েছেন। ব্রাহ্মণবাড়িয়ায় প্রথম করোনা সংক্রমিত ব্যক্তি শনাক্ত হন গত ১০ এপ্রিল। ওই সময় থেকে গত ৩১ মে পর্যন্ত সংক্রমিত হন ১৩১ জন। এরপর ১ জুন থেকে আজ ৪ জুলাই পর্যন্ত জেলায় আরও ১ হাজার ৪৭ জন করোনা ‘পজিটিভ’ শনাক্ত হন। অর্থাৎ মাত্র ৩৪ দিনে সংক্রমণের হার ৮৮ দশমিক ৮৭ শতাংশ।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, ঢাকার সরকারি ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টারের পিসিআর ল্যাবে গতকাল শুক্রবার ৯টি নমুনার ফলাফলের মধ্যে ৬ জন এবং আজ শনিবার ৪১০টি নমুনার মধ্যে ৩৫ জনের করোনা ‘পজিটিভ’ শনাক্ত হয়। এ ছাড়া জেলার বেসরকারি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ অ্যান্ড হাসপাতালের পিসিআর ল্যাব থেকে গতকাল ৫৭টি নমুনার ফলাফলের মধ্যে ২১ জন এবং আজ সন্ধ্যায় ৬৪টি নমুনার ফলাফলের মধ্যে ২৩ জনের করোনা ‘পজিটিভ’ শনাক্ত হন।

নতুন করে সংক্রমিত মোট ৮৫ জনের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া জেনারেল হাসপাতালের রেডিওলজি বিভাগের ১ জন চিকিৎসকসহ সদর উপজেলার ৩৩ জন, বাঞ্ছারামপুরে ১০ জন, বিজয়নগরে ১ জন, কসবায় ১২ জন, সরাইলে ৫ জন, আশুগঞ্জে ৭ জন, নবীনগরে ৭ জন, আখাউড়ায় ৮ জন ও নাসিরনগরে ২ জন রয়েছেন। এ পর্যন্ত জেলায় করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২৫২ জন।

করোনার তথ্য ঘেঁটে জানা গেছে, গত ১০ থেকে ১২ জুন তিন দিনে ১০১ জন সংক্রমিত হয়েছেন। আর গত ১৮ জুন রাতে আসা ৪৭৮ নমুনার ফলের মধ্যে সর্বোচ্চ ১০৫ জনের করোনা শনাক্ত হয়। গত ২২ থেকে ২৪ জুন সন্ধ্যা পর্যন্ত ৫১ ঘণ্টায় ১১১ জনের করোনা শনাক্ত হয়। গত ২৬ থেকে ২৮ জুন জেলায় ২১৪ জনের, ৩০ জুন মঙ্গলবার ৮১ জনের ও সর্বশেষ ১ জুলাই ১০৪ জনের করোনা শনাক্ত হয়। জেলায় ১১ এপ্রিল থেকে গত ৩১ মে পর্যন্ত করোনায় সংক্রমিতের সংখ্যা ছিল ১৩১। এরপর গত জুন মাসেই করোনায় আক্রান্ত হন ৮৩৭ জন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0