default-image

অতিথি শিক্ষক হিসেবে না পাঠিয়ে শিক্ষা টিভির মাধ্যমে ভালো মানের শিক্ষাপ্রতিষ্ঠানের ভালো শিক্ষকদের ক্লাস প্রত্যন্ত অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানে দেখানোর চিন্তাভাবনার কথা জানালেন শিক্ষামন্ত্রী দীপু মনি। আজ সোমবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে শিক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত আলোচনায় ডিসিদের এই চিন্তার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

জেলা প্রশাসক সম্মেলন উপলক্ষে ডিসিদের পক্ষ থেকে আগেই ৩৩৩টি প্রস্তাব পাঠানো হয়েছিল। তার মধ্যে একটি ছিল শহরাঞ্চলে অবস্থিত সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের গ্রামাঞ্চলের স্কুলগুলোয় অতিথি শিক্ষক হিসেবে পাঠানো। আলোচনা শেষে এ বিষয়ে সাংবাদিকেরা জানতে চাইলে শিক্ষামন্ত্রী তাঁদের এ চিন্তার কথা জানান।

দীপু মনি বলেন, ‘আমরা বলেছি, তার চেয়ে বরং খুব কম খরচে টিভি চ্যানেলের মাধ্যমে ভালো বিদ্যালয়ের ভালো শিক্ষকদের ক্লাসগুলো প্রত্যন্ত অঞ্চলে ও একই সঙ্গে সব স্কুলে দেখাতে পারি। সে জন্য একটি শিক্ষা টিভি চ্যানেলজাতীয় কিছু করা যায় কি না, সেটা করা গেলে প্রত্যন্ত অঞ্চলের শিক্ষকেরাও এই শেখানো পদ্ধতি থেকে উপকার পাবেন এবং শিক্ষার্থীরাও উপকৃত হবে।’ আরেকটি প্রস্তাব ছিল সরকারি কর্মকর্তাদের জন্য একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করার। যদিও এই প্রস্তাব রয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়সম্পর্কিত আলোচনায়; কিন্তু বিশ্ববিদ্যালয়টি করে থাকে শিক্ষা মন্ত্রণালয়।

এ বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয় করা একটি প্রক্রিয়ার বিষয়। এ বিষয়ে প্রস্তাব এলে কীভাবে করা যায়, তা ভেবে দেখা হবে। এ ছাড়া কোচিং–বাণিজ্য বন্ধ, শিক্ষার্থীদের যৌন হয়রানি বন্ধসহ বিভিন্ন বিষয়ে ডিসিদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীও উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন