default-image

খাদ্যে ভেজাল রোধে দেশে বিশেষায়িত পরীক্ষাগার করা হবে বলে ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার রাজধানীতে জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে নিরাপদ খাদ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এই ঘোষণা দেন প্রধানমন্ত্রী। রাজধানী ঢাকার কৃষিবিদ ইনস্টিটিউশনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শেখ হাসিনা বলেন, ‘খাদ্য পরীক্ষার জন্য একটি পরীক্ষাগার খুব দরকার। এটি আমরা স্থাপন করব।’ তিনি আরও বলেন, দেশে কেন্দ্রীয় খাদ্য পরীক্ষাগার হবে। আর দেশের সব বিভাগীয় শহরে এর শাখা থাকবে। খাদ্য ক্ষতিকর বা তাতে ভেজাল আছে কি না, যেকোনো সময় যেকোনো জায়গা থেকে তা পরীক্ষা করার জন্য এই পরীক্ষাগার করা হবে।

এ বছর জাতীয় নিরাপদ খাদ্য দিবসের স্লোগান হলো, ‘সুস্থ-সবল জাতি চাই, পুষ্টিসম্মত নিরাপদ খাদ্যের বিকল্প নাই’।

খাদ্যে ভেজাল রোধে জনসচেতনতা বাড়ানোর ওপর জোর দিয়ে প্রধানমন্ত্রী বলেন, জনগণ যদি সচেতন থাকে, তবে কেউ তাদের সঙ্গে প্রতারণা করতে পারবে না।

খাদ্যে ভেজাল রোধে সরকার প্রয়োজনীয় সবকিছুই করবে বলেও জানান প্রধানমন্ত্রী। তিনি নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেন। তিনি মেলারও উদ্বোধন ঘোষণা করেন। অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ মাহফুজুল হক প্রমুখ বক্তব্য দেন। সভাপতিত্ব করেন খাদ্যসচিব শাহাবুদ্দিন আহমেদ।

বিজ্ঞাপন
মন্তব্য করুন