এই উদ্যোগ বাস্তবায়নে সম্প্রতি ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড (এনডিই) ও ফাইবারহোম টেলিকমিউনিকেশন টেকনোলজিস কোম্পানি লিমিটেড যৌথভাবে সওজের সঙ্গে চুক্তি সই করেছে। এই প্রকল্প বাস্তবায়নের ফলে এই মহাসড়কে যানবাহন ও পণ্য পরিবহন ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়ভাবে ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেমের মাধ্যমে পরিচালনা করা সম্ভব হবে বলে জানান প্রকল্প–সংশ্লিষ্ট ব্যক্তিরা।

সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) রোড কানেকটিভিটি প্রকল্প-২ (প্যাকেজ-১৫) বাস্তবায়িত হবে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে। প্রকল্প ব্যয় ১৫১ কোটি টাকা। চুক্তিতে যৌথে উদ্যোগের পক্ষে স্বাক্ষর করেন এনডিইয়ের ব্যবস্থাপনা পরিচালক রিজওয়ান মুস্তাফিজ এবং সওজের পক্ষে প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান।

প্রকল্পের আওতায় টাঙ্গাইলের পাকুল্লায়, বগুড়ার মহাস্থান এবং রংপুরের ইসলামপুর—এ তিনটি স্থানে মিডিয়াম স্পিড ওয়ে ইন মোশন সিস্টেমসহ ওজন নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন করা হবে। এর মাধ্যমে যানবাহনের ওজন ও এটি কোন শ্রেণির যান তা স্বয়ংক্রিয়ভাবে রেকর্ড করা হবে। অতিরিক্ত ওজন নিয়ে যান চলাচল করলে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবে কর্তৃপক্ষ। প্রকল্পটির মেয়াদ ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন