default-image

মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত বা মনোনীত ম্যানেজিং কমিটির সভাপতি বা চেয়ারম্যান অথবা সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক পাস নির্ধারণ করতে নির্দেশনা চেয়ে রিট হয়েছে।

মানবাধিকার সংগঠন লিগ্যাল সাপোর্ট অ্যান্ড পিপলস রাইটস ফাউন্ডেশনের পক্ষে সংগঠনটির চেয়ারম্যান মো. জহির উদ্দিন আজ বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি করেন।

পরে রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী মো. জহির উদ্দিন প্রথম আলোকে বলেন, বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামী সপ্তাহে রিটটি উপস্থাপন করা হবে।

বিজ্ঞাপন

রিটের তথ্য, ওই নির্দেশনার আরজির পাশাপাশি রিটে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত বা মনোনীত ম্যানেজিং কমিটির সভাপতি বা চেয়ারম্যান ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা ন্যূনতম স্নাতক নির্ধারণ করতে বিবাদীদের কেন নির্দেশ দেওয়া হবে না, এ মর্মে রুল চাওয়া হয়েছে। শিক্ষাসচিব, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এবং উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যানকে রিটে বিবাদী করা হয়েছে।

রিটকারীর যুক্তি, প্রাথমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে সভাপতি হতে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে। অথচ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে নির্বাচিত বা মনোনীত সভাপতি বা চেয়ারম্যান ও সদস্যদের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়নি, যা স্বেচ্ছাচারী ও বৈষম্যমূলক।

মন্তব্য পড়ুন 0