default-image

ভালো থাকা মানে শারীরিক ও মানসিক—দুই দিক থেকেই সুস্থ থাকা। যাপিত জীবন ঠিকমতো চালিয়ে নিতে মানসিক স্বাস্থ্যের ওপর গুরুত্ব দেওয়া অনেক গুরুত্বপূর্ণ। অথচ দেশে মানসিক স্বাস্থ্য এখনো অবহেলিত। এদিকে করোনার কারণে ঘরবন্দী মানুষের মানসিক স্বাস্থ্যের ওপর পড়েছে প্রভাব; বেড়েছে হতাশা ও ক্রোধ।
এমন পরিস্থিতিতে বাংলাদেশিদের জন্য মানসিক স্বাস্থ্যবিষয়ক পরামর্শ দিতে শুরু হচ্ছে বৈশ্বিক অলাভজনক সংস্থা লাভ পিস হারমনি ফাউন্ডেশনের একটি নতুন উদ্যোগ। যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটির লক্ষ্যই হচ্ছে মানবতার সেবা করা এবং অন্যকে সুখী করা। শনিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাতটায় একটি প্যানেল আলোচনার মাধ্যমে সংস্থাটির বাংলাদেশে প্রথম কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

বিজ্ঞাপন


এই প্যানেল আলোচনা পরিচালনা করবেন লাভ পিস হারমনি ফাউন্ডেশনের অন্যতম পরিচালক ভিনিয়ের অং। আলোচনায় আরও অংশ নিচ্ছেন, কমেডিয়ান ফারহানা মুনা, গায়ক সামির ওবায়েদ, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক লুকসিনা খান, ইউনিভার্সিটি অব টরোন্টোর মনোবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী রিচি কামাল এবং ক্লিনিক্যাল সাইকোলজিস্ট নুজহাত-ই-রহমান। আলোচনায় উঠে আসবে বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের প্রেক্ষাপট।

বিজ্ঞাপন


আয়োজকেরা জানিয়েছেন, লাভ পিস হারমনির এই আলোচনায় অংশ নিতে পারবেন যেকোনো বাংলাদেশি। অংশগ্রহণকারীদের কোনো ফি দিতে হবে না। এই আলোচনায় অংশগ্রহণকারীরা পরবর্তীতে কয়েকটি কর্মশালায় বিনা মূল্যে অংশ নিতে পারবেন। যেগুলোতে অংশ নিতে যুক্তরাষ্ট্র ও কানাডাবাসীদের জন্য বাংলাদেশি টাকায় ৪০ হাজারের বেশি কোর্স ফি দিতে হয়। অনলাইন কর্মশালাগুলো হবে উদ্বেগ, মানসিক চাপ, ভয়, ট্রমা, শোক এবং অন্যান্য সংবেদনশীল মানসিক বিষয় নিয়ে।

বিজ্ঞাপন


লাভ পিস হারমনি ফাউন্ডেশনের নতুন এই উদ্যোগের সমন্বয়কের একজন নিবীড় কামাল। তিনি প্রথম আলোকে বলেন, ‘বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের বিষয়টি এখনো উপেক্ষিত। অথচ মানসিক স্বাস্থ্যের বিষয়টির গুরুত্ব অনেক। বাংলাদেশিদের জন্য আমাদের ফাউন্ডেশনের এই উদ্যোগটি একেবারে বিনা মূল্যে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।’
লাভ পিস হারমনির আলোচনায় অংশ নিতে এই লিংকে- (https://www.eventbrite.com/e/119825652753) গিয়ে নিবন্ধন করতে হবে।

মন্তব্য পড়ুন 0