বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় খবর সংগ্রহ করতে গিয়ে শহীদ দুই ভারতীয় সাংবাদিকের স্মরণে স্মৃতিফলক উন্মোচন করা হয়েছে। আজ শনিবার দুপুরে কলকাতা প্রেসক্লাব প্রাঙ্গণে এই স্মৃতিফলক উন্মোচন করেন বাংলাদেশের তথ্যমন্ত্রী হাছান মাহমুদ। এই দুই সাংবাদিকের স্মরণে প্রকাশ করা হয়েছে একটি স্মারকগ্রন্থ।

default-image

এই দুই সাংবাদিক হলেন দীপক বন্দ্যোপাধ্যায় ও সুরজিৎ ঘোষ। তাঁরা কলকাতার তৎকালীন ইংরেজি দৈনিক অমৃতবাজার পত্রিকার শিক্ষানবিশ প্রতিবেদক ছিলেন। খবর সংগ্রহ করতে তাঁরা বাংলাদেশের কুমিল্লায় যান। সেখানে পাকিস্তানি সেনাদের হাতে ধরা পড়েন। পরে পাকিস্তানি সেনাদের হাতে শহীদ হন।

অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, যত দিন বাংলাদেশ থাকবে, তত দিন মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। স্বর্ণাক্ষরে লেখা থাকবে কলকাতাসহ ভারতের সাংবাদিকদের নাম। তাঁরা জীবনের ঝুঁকি নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের পাশে দাঁড়িয়েছিলেন। এই কলকাতায়ই সেদিন বাংলাদেশের প্রথম মুজিব সরকার গঠনের ঘোষণা হয়েছিল।

বিজ্ঞাপন

কলকাতা প্রেসক্লাবের সভাপতি স্নেহাশিস সুর বলেন, ‘আমরা চাইছি কলকাতার এই দুই শহীদ সাংবাদিকের নামে ঢাকার জাতীয় প্রেসক্লাবেও একটি স্মৃতিফলক স্থাপন করা হোক।’ তিনি আরও বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে ১৩ জন ভারতীয় সাংবাদিকের জীবন উৎসর্গ হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, শহীদ দুই সাংবাদিকের সাংবাদিকতার ‘গুরু’ মানিক বন্দ্যোপাধ্যায়। মানিক বন্দ্যোপাধ্যায় নিজেও কাজ করেছেন অমৃতবাজার পত্রিকায়। আরও উপস্থিত ছিলেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান, কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপহাইকমিশনার তৌফিক হাসান, বাংলাদেশের সাংসদ সাইমুন সারোয়ার, কলকাতা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক কিংশুক প্রামাণিকসহ কলকাতার বিশিষ্টজনেরা।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন