default-image

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মজয়ন্তীতে মুক্তিযুদ্ধবিষয়ক সংগঠক মুক্ত আসর বছরব্যাপী নজরুলকে নিয়ে ‘আমিই নজরুল’ শিরোনামে অনুষ্ঠান আয়োজনে উদ্যোগ নিয়েছে। প্রতিদিন ফেসবুকে রাত ৯টায় তরুণ, খ্যাতিমান শিল্পী, গবেষক ও নজরুলচিন্তকদের নিয়ে লাইভ থাকছে এই আয়োজনে।

আগামীকাল রোববার আমিই নজরুলের পঞ্চম পর্বে অতিথি হিসেবে থাকবেন প্রখ্যাত নজরুলসংগীতশিল্পী ও স্বাধীনতাসংগ্রামের কণ্ঠযোদ্ধা শাহীন সামাদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন নজরুলসংগীতশিল্পী ও গবেষক সম্পা দাস।

default-image

আয়োজন সম্পর্কে মুক্ত আসরের প্রতিষ্ঠাতা ও সভাপতি আবু সাঈদ বলেন, ‘কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি, এটা আমরা সবাই জানি; কিন্তু তাঁর সম্পর্কে আমরা, বিশেষ করে তরুণেরা একেবারে কম জানি। নজরুলের অসাম্প্রদায়িক চেতনাকে তরুণদের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য আমরা এমন একটি আয়োজনের উদ্যোগ নিয়েছি। এ ছাড়া নজরুলের অনেক বিষয় এখনো ঠিকমতো সংরক্ষণ করা হচ্ছে না। সেগুলো সংরক্ষণের জন্য সম্মিলিত উদ্যোগ আমরা নেব।’

উল্লেখ্য, ২৫ মে থেকে ‘আমিই নজরুল’ অনুষ্ঠিত হয়ে আসছে। শিশুসাহিত্যে নজরুল, সংগ্রামে নজরুল, নজরুলসংগীতে নৃত্যের ব্যবহার—এই শিরোনামে অনুষ্ঠিত হয়। আগামীকাল থাকছে নজরুলের গানে গানে। অনুষ্ঠানে গান, কবিতা আবৃত্তি ও আলোচনায় অংশ নেন নজরুলসংগীতশিল্পী সম্পা দাস, নৃত্যশিল্পী মনিরা পারভীন, আবৃত্তিকার সোয়ালামান কবীর, তামান্না ইসলাম, অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ, সংগঠক সংগীতা আচার্য্য, আশফাকুজ্জামান, আয়শা জাহান প্রমুখ।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0