default-image

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘মুজিব চিরন্তন’ উৎসবের তৃতীয় দিনের অনুষ্ঠানে অংশ নিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে।

আজ শুক্রবার বিকেল সাড়ে চারটায় অনুষ্ঠানে যোগ দিতে জাতীয় প্যারেড স্কয়ারে উপস্থিত হন সফররত শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী। তাঁকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর তাঁরা একসঙ্গে মঞ্চে আসন নেন।

অনুষ্ঠানের শুরুতেই ইশারা ভাষার মাধ্যমে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর কোরআন, গীতা, ত্রিপিটক ও বাইবেল পড়ার মধ্য দিয়ে শুরু হয় মূল অনুষ্ঠান। এ অনুষ্ঠান উপলক্ষে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি লাভরভের একটি ভিডিও বার্তা দেখানো হয়।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। বক্তৃতা করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদও। তৃতীয় দিনের অনুষ্ঠানে উপস্থাপনা করছেন নবনীতা চৌধুরী। আজকের অনুষ্ঠানের শিরোনাম ‘যতকাল রবে পদ্মা যমুনা’।

বিজ্ঞাপন

আজ সকালেই বাংলাদেশে এসেছেন রাজাপক্ষে। বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার আশা প্রকাশ করে টুইট করেছেন তিনি। অনুষ্ঠানে আসার আগে তিনি সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে ১০ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালা শুরু হয়েছে ১৭ মার্চ, যা চলবে ২৬ মার্চ পর্যন্ত। প্রথম দিন মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সলিহ ছিলেন অতিথি। এই অনুষ্ঠানে যোগ দিতে নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি ২২ মার্চ ঢাকায় আসবেন। ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং আসবেন ২৪ মার্চ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২৬ মার্চ এসে সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন