default-image

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আসন্ন ঢাকা সফরকালে তাঁর সফরসঙ্গীদের পরিহিত খাদি মুজিব কোট জেল্লা ছড়াবে। ২৬ মার্চ দুদিনের সফরে ঢাকায় পৌঁছাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বাংলাদেশে ভারতীয় প্রধানমন্ত্রী মোদির সফরকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের

জন্মবার্ষিকী উৎসব অনুষ্ঠানে অতিথিদের গায়ে খাদির তৈরি মুজিব কোট দেখা যাবে। ভারতীয় ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয় শনিবার এ খবর জানিয়েছে।

বিজ্ঞাপন

মোদির ঢাকা সফরের প্রাক্কালে ঢাকার ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের দেওয়া অর্ডারের ভিত্তিতে তাঁর সফরসঙ্গীদের জন্য ভারতের ঐতিহ্যবাহী খাদির তৈরি এক শ মুজিব কোট সরবরাহ করা হচ্ছে। বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উৎসবে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে নরেন্দ্র মোদি ঢাকা সফর করবেন।

ছয় বোতামবিশিষ্ট কালো রঙের মুজিব কোটের নিচের অংশে দুটি পকেট এবং ওপরে বাঁ পাশে বুকে একটি পকেট থাকবে। উন্নত মানের পলি খাদি কাপড় দিয়ে এই মুজিব কোট তৈরি করা হয়েছে।

ভারতের ক্ষুদ্র ও মাঝারি শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, খাদি কাপড়ের পরিবেশবান্ধবের বিষয়টি বজায় রেখে খাদি ভারতীয় লোগো এমব্রয়ডারি করে এই কোটগুলোর জন্য কালো খাদি সুতার কাপড়ের কভারও তৈরি করা হয়েছে।

কেভিআইসির চেয়ারম্যান ভিনাই কুমার সাক্সেনা বলেন, বাংলাদেশে মুজিব কোটের ঐতিহাসিক গুরুত্ব রয়েছে এবং খাদির মুজিব জ্যাকেট তৈরি করা গর্বের বিষয়। মোদির বাংলাদেশ সফরের সময়ে খাদির তৈরি মুজিব কোট বাংলাদেশে যাবে। নরেন্দ্র মোদি খাদির ব্র্যান্ড অ্যাম্বাসেডর।

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন