default-image

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর ‘রবার্ট রাসেল কারেজ ইন কার্টুনিং’ পুরস্কার পেয়েছেন। রোববার তাঁর এই পুরস্কার পাওয়ার কথা জানিয়েছে কার্টুনিস্ট রাইটস নেটওয়ার্ক ইন্টারন্যাশনাল (সিআরএনআই)।

সিআরএনআই বলেছে, আহমেদ কবির এক দশকেরও বেশি সময় ধরে সিআরএনআই-এর কাছে একজন পরিচিত কার্টুনিস্ট ও অ্যাকটিভিস্ট। তিনি অত্যন্ত সাহসিকতার সঙ্গে ২০১০ সালে নিখোঁজ হওয়া শ্রীলঙ্কান কার্টুনিস্ট প্রজেথ একনালিগোদা ও ২০০৭ সালে কারাবন্দী বাংলাদেশি কার্টুনিস্ট আরিফুর রহমানের পক্ষে দাঁড়িয়েছিলেন। তিনি তাঁর ফেসবুক অ্যাকাউন্টে ‘লাইফ ইন দ্য টাইম অব করোনা’ শীর্ষক কার্টুন ক্যাম্পেইন চালাতেন। দেশে করোনা পরিস্থিতিতে সরকারের ভূমিকা নিয়ে বিভিন্ন সমালোচনামূলক কার্টুন ও পোস্টার তিনি ফেসবুকে পোস্ট করতেন।

বিজ্ঞাপন

সিআরএনআই-এর ওয়েবসাইটে বলা হয়, গত ৫ মে কার্টুনিস্ট আহমেদ কবিরকে গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারের পর তিনবার তাঁর জামিনের শুনানি করতে অপারগতা প্রকাশ করেন আদালত। তাঁর মুক্তির জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছে আইন ও সালিশ কেন্দ্র, কার্টুনিং ফর পিস, ফোরাম ফর ফ্রিডম অব এক্সপ্রেশন বাংলাদেশ, রিপোর্টার্স উইদাউট বর্ডারস ও সিআরএনআই।

আহমেদ কবিরের ভাই আহসান কবির প্রথম আলোর কাছে পুরস্কার প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘কিশোরই প্রথম বাংলাদেশে মৌলবাদ ও জামায়াত-শিবিরবিরোধী কার্টুন প্রদর্শনীর আয়োজন করেছিল। যদি কিশোর কারাগারে না থাকত তাহলে আনন্দটা আরও বেশি হতো। কিশোরের দ্রুত জামিন হোক—এটাই চাওয়া।’

মন্তব্য পড়ুন 0