default-image

নিজেদের সব নেটওয়ার্ক সাইট বা টাওয়ার চতুর্থ প্রজন্মের ইন্টারনেট সেবার (ফোর-জি) আওতায় আনা হয়েছে বলে জানিয়েছে মোবাইল অপারেটর রবি আজিয়াটা। মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে অপারেটরটি জানিয়েছে, তারা দেশে প্রথম অপারেটর হিসেবে কাজটি করতে পেরেছে।

দেশজুড়ে রবির সাইটসংখ্যা ১৩ হাজার ৪০০। বিজ্ঞপ্তিতে বলা হয়, সব নেটওয়ার্ক সাইটই এখন ৪.৫-জি প্রযুক্তিসম্পন্ন। ফেব্রুয়ারি পর্যন্ত হিসাবে রবির ৭০ শতাংশ সক্রিয় গ্রাহক ইন্টারনেট সেবা ব্যবহার করেন। রবির নেটওয়ার্কে ফোর-জি উপযোগী হ্যান্ডসেট রয়েছে মোট গ্রাহকের ৫০ দশমিক ৬ শতাংশ। গ্রাহকেরা প্রতি মাসে মাথাপিছু প্রায় ৬ জিবি ডেটা ব্যবহার করেন।

বিজ্ঞাপন

রবি জানিয়েছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে তাদের ফোর-জি গ্রাহকসংখ্যা ৭৩ শতাংশ ও গ্রাহকপ্রতি ডেটা ব্যবহারের পরিমাণ ১৪৩ শতাংশ বেড়েছে। তারা ইন্টারনেটের দাম এক বছরে ২৫ শতাংশ কমিয়েছে।

বিজ্ঞপ্তিতে সব টাওয়ারকে ফোর-জিতে রূপান্তরের ঘটনাকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করেন রবির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মাহতাব উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘এটা গ্রাহকদের নতুন নতুন অভিজ্ঞতা দিতে আমাদের দেওয়া প্রতিশ্রুতিরই প্রতিফলন। আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি, বছরজুড়ে আরও আড়াই হাজারের বেশি সাইট স্থাপন করবে রবি।’

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন