default-image

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ফ্রেশার্স বিতর্ক উৎসব-২০২০ অনুষ্ঠিত হয়েছে। গতকাল রোববার বিকেলে গ্রুপ অব লিবারেল ডিবেটারস বাংলাদেশের (গোল্ড বাংলাদেশ) আয়োজনে এ বিতর্ক উৎসবের আয়োজন করা হয়।

‘এ সংসদ মনে করে সম-অধিকার মনে নয়, মুখে’ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ স্মৃতি সংগ্রহশালা মুক্তমঞ্চে বিতর্ক উৎসবের চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। বিতর্ক প্রতিযোগিতায় বিজয়ী হয় পদার্থবিজ্ঞান বিভাগ। সপ্তাহব্যাপী এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রথম বর্ষের শিক্ষর্থীরা অংশগ্রহণ করেন। বিতর্ক উৎসবের ডিবেটার অব দ্য টুর্নামেন্ট হন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের শিক্ষার্থী সায়মা রহমান

বিতর্ক পরিচালনা করেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মামুন আ. কাইয়ুম। বিচারকের দায়িত্ব পালন করেন গোল্ড বাংলাদেশের সদ্য বিদায়ী কমিটির সভাপতি এজাজ আহমাদ, সহসভাপতি মাহমুদুল হাসান, রুয়েট ডিবেটিং ক্লাবের সভাপতি মাহির আশেফ ও সাবেক সহসভাপতি আলী ইউনুস হৃদয়।

সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য আনন্দ কুমার সাহা। তিনি বলেন, নবীন শিক্ষার্থীরা বিতর্কে অংশগ্রহণ করছেন দেখে ভালো লাগল। নারী দিবসে এমন একটি আয়োজন সত্যিই নারীদের অনুপ্রাণিত করবে। বর্তমানে নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে, ভবিষ্যতে নারীরাই নেতৃত্ব দেবেন। আর যারা বিতর্ক করে, তারা সংস্কৃতিমনা হয়। একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংস্কৃতিমনা হলে অসাম্প্রদায়িক সমাজ বিনির্মাণের কাজ সহজ হয়ে যায়। এ জন্য সুস্থ সংস্কৃতির চর্চা প্রয়োজন।

গোল্ড বাংলাদেশের সদস্য খন্দকার নাছিমের সঞ্চালনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশবিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক হেলাল উদ্দিন ও গোল্ড বাংলাদেশের সদ্য বিদায়ী কমিটির সাধারণ সম্পাদক মাসুদ রানা।

বিজ্ঞাপন
মন্তব্য করুন