default-image

আল-জাজিরায় প্রকাশিত প্রতিবেদনের জেরে রাষ্ট্র ও সরকারবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে ওই প্রতিবেদনের সঙ্গে জড়িত শায়ের জুলকারনাইন সামি, ডেভিড বার্গম্যান, তাসনিম খলিলসহ চারজনের বিরুদ্ধে মামলার আবেদন করেছেন এক ব্যক্তি।

ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতে আজ বুধবার আবেদনটি করেন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি আইনজীবী আবদুল মালেক।

আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করেছেন। তবে মামলা গ্রহণ বিষয়ে আদালত এখনো কোনো আদেশ দেননি।

প্রবাসী বাংলাদেশি জুলকারনাইন সামি হাঙ্গেরিতে বসবাস করেন। ডেভিড বার্গম্যান ব্রিটিশ সাংবাদিক। তাসনিম খলিল সুইডেনভিত্তিক অনলাইন সংবাদমাধ্যম নেত্র নিউজের প্রধান সম্পাদক।

বিজ্ঞাপন

মামলার আবেদনে আসামি হিসেবে অপর যে ব্যক্তির নাম রয়েছে, তিনি কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরার কর্মকর্তা মোস্তেফা স্যোউয়াগ।

মামলার আবেদনে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে বাংলাদেশ সরকার ও রাষ্ট্রের বিরুদ্ধে সুনাম হানি করে আন্তর্জাতিক পরিমণ্ডলে অপপ্রচার চালিয়ে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে জড়িত আছেন। আসামিরা যৌথভাবে অজ্ঞাত সহযোগীদের নিয়ে মিথ্যা তথ্যসংবলিত প্রতিবেদন তৈরি করেন, যা আসামিরা ১ ফেব্রুয়ারি আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রচার করেন। প্রতিবেদনটি রাষ্ট্র ও সরকারবিরোধী।

আল-জাজিরায় ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রচারিত প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন