default-image

করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে চলমান কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়িয়ে  প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। আজ মঙ্গলবার এটি জারি করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী লকডাউন চলবে ২৮ এপ্রিল পর্যন্ত। বর্ধিত লকডাউনেও চলমান বিধিনিষেধ থাকবে। তবে বিশেষ বিশেষ ফ্লাইট চলবে। এর আগে গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে আয়োজিত এক সভায় লকডাউন এক সপ্তাহ বাড়ানোর সিদ্ধান্ত হয়।

কঠোর লকডাউন আরও এক সপ্তাহ বাড়ানোর সুপারিশ করেছিল করোনা মোকাবিলা-সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মারাত্মক আকার নেওয়ায় সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার প্রথমে ৫ এপ্রিল থেকে ৭ দিনের জন্য গণপরিবহন চলাচলসহ বিভিন্ন ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছিল। পরে তা আরও ২ দিন বাড়ানো হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত আরও কঠোর বিধিনিষেধ দিয়ে ‘সর্বাত্মক লকডাউন’ শুরু হয়, যা আগামীকাল বুধবার শেষ হওয়ার কথা ছিল, কিন্তু এখন তা এক সপ্তাহ বাড়ানো হলো।

বিজ্ঞাপন
default-image

লকডাউনে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রয়েছে। তবে বিমান, সমুদ্র, নৌ ও স্থলবন্দর এবং এ-সংক্রান্ত অফিসগুলো এই নিষেধাজ্ঞার আওতার বাইরে। গণমাধ্যমসহ জরুরি সেবা কার্যক্রমও চলবে। প্রথমে ব্যাংক বন্ধের ঘোষণা দিলেও পরে তা আবার খোলার সিদ্ধান্ত হয়। আর শিল্পকারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় চালু আছে।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন