default-image

লক্ষ্মীপুর-২ সংসদীয় আসনে উপনির্বাচনে ভোট গ্রহণ করা হবে আগামী ১১ এপ্রিল। একাদশ সংসদ নির্বাচনে এ আসন থেকে নির্বাচিত স্বতন্ত্র সাংসদ শহিদ ইসলাম ওরফে পাপুল নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল।

একই দিন প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিলও ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

আজ বুধবার লক্ষ্মীপুর আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার শেষ সময় ১৮ মার্চ, বাছাই হবে ১৯ মার্চ ও প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। আর ভোট হবে ১১ এপ্রিল।

নির্বাচন কমিশনের বৈঠক শেষে আজ বিকেলে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার নির্বাচনের সময়সূচি ঘোষণা করেন। তিনি জানান, এ আসনে উপনির্বাচন হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

কুয়েতের আদালতে দণ্ডিত হওয়ায় শহিদ ইসলাম পাপুল সংসদ সদস্য পদ হারান। রায়ের দিন, অর্থাৎ গত ২৮ জানুয়ারি আসনটি শূন্য ঘোষণা করা হয়। কোনো আসন শূন্য ঘোষণার পরবর্তী ৯০ দিনের মধ্যে সেখানে উপনির্বাচন দেওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

বিজ্ঞাপন

৩৭১ ইউপিতে ভোট ১১ এপ্রিল
প্রথম ধাপে দেশের ৩৭১টি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটের তারিখ আগেই ঘোষণা করেছিল ইসি। আজ বুধবার বিকেলে ভোটের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী, পরিষদে চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে ১৮ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়পত্র বাছাই ১৯ মার্চ ও প্রত্যাহারের শেষ সময় ২৪ মার্চ। প্রথম ধাপে ৩০টি ইউনিয়ন পরিষদে ইভিএমে ভোট হবে। বাকিগুলোয় ব্যালট পেপারে হবে। আজ ইসির সভা শেষে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এসব নির্বাচনের সময়সূচির কথা জানান। তিনি জানান, একই তফসিলে ষষ্ঠ ধাপে ১১টি পৌরসভায় ভোট হবে ইভিএমে।

চেয়ারম্যান পদে নির্বাচন হবে দলীয় প্রতীকে। ইতিমধ্যে ইউপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে বিএনপি।

দেশের প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে। সর্বশেষ ২০১৬ সালের ২২ মার্চ থেকে জুনের মধ্যে ছয় ধাপে ইউপি ভোট হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন