default-image

ভয়াবহ বিস্ফোরণের পর লেবাননের রাজধানী বৈরুতে সহায়তার অংশ হিসেবে খাদ্যসামগ্রী, প্রাথমিক চিকিৎসাসামগ্রী ও চিকিৎসক দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। জরুরি ভিত্তিতে লেবাননকে যেকোনো সহায়তা দিতে প্রস্তুত বাংলাদেশ।

আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বিস্ফোরণে আহত বাংলাদেশিদের চিকিৎসাসহ সার্বিক সহযোগিতার জন্য লেবানন সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গতকাল বুধবার পররাষ্ট্রমন্ত্রী লেবাননের পররাষ্ট্রমন্ত্রী ছারবেল ওহেবিকে ফোন করে সে দেশে বিস্ফোরণে হতাহত ব্যক্তিদের ব্যাপারে সহানুভূতি জানান। এ সময় বাংলাদেশের পক্ষ থেকে লেবাননকে সহায়তার বিষয়টি জানানো হয়।


মঙ্গলবার বৈরুতের বন্দরের কাছে শক্তিশালী বিস্ফোরণে চারজন বাংলাদেশি মারা গেছেন। এতে বাংলাদেশ নৌবাহিনীর ২১ সদস্যসহ ৯৯ জন বাংলাদেশি আহত হয়েছেন। সে দেশে অবস্থানরত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ 'বিজয়'–এর ক্ষতি হয়েছে।

পোর্ট অব বৈরুতের একটি গুদামে এই বিস্ফোরণে এখন পর্যন্ত অন্তত ১৩৫ জনের মৃত্যুর তথ্যের বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। আহত চার হাজারের বেশি মানুষ।

বিস্ফোরণে রাজধানী ও আশপাশ এলাকায় ব্যাপক ক্ষতি হয়েছে। বিস্ফোরণে ঘরবাড়ি হারিয়েছে ৩ লাখের বেশি মানুষ। ক্ষতির পরিমাণ ৩০০ থেকে ৫০০ কোটি মার্কিন ডলার।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0