বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ বুধবার গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে বলা হয়, মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীর পারিবারিক সম্পত্তি দখলের যে অভিযোগ গণমাধ্যমে এসেছে, তা অত্যন্ত উদ্বেগজনক। বিবৃতিতে জ্যোতির্ময় গুহঠাকুরতার পারিবারিক ভূসম্পত্তি অবিলম্বে দখলমুক্ত করে ভূমির বর্তমান মালিকদের কাছে হস্তান্তরের দাবি জানানো হয়েছে। একই সঙ্গে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে এ ঘটনায় জড়িত ব্যক্তিদের, রাজনৈতিক বা সামাজিক পরিচয় যাই হোক না কেন, জবাবদিহি নিশ্চিত করারও দাবি জানানো হয়েছে।

গত সোমবার শহীদ বুদ্ধিজীবী জ্যোতির্ময় গুহঠাকুরতার পারিবারিক সম্পত্তি দখলের অভিযোগ করেন তাঁর স্বজনেরা। তাঁদের অভিযোগ, বরিশাল-২ (বানারীপাড়া-উজিরপুর) আসনের আওয়ামী লীগের সাংসদ শাহে আলমের উপস্থিতিতে বানারীপাড়া বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের জন্য ওই জমি দখল করা হয়। সাংসদ ওই বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি।

এ বিষয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, বিদ্যালয়টি শহীদ বুদ্ধিজীবী জ্যোতির্ময় গুহঠাকুরতা ও তাঁর চাচাতো ভাই প্রফুল্ল কুমার গুহের জমিতে প্রতিষ্ঠিত। এর পাশেই প্রয়াত প্রফুল্ল কুমার গুহের দুই ছেলে অনুপ কুমার গুহ ও পল্লব কুমার গুহের নামে রেকর্ড থাকা পাঁচ শতাংশ জমি বিদ্যালয়ের নামে দখলে নেন সাংসদ। এ সময় অনুপ কুমার গুহ জমি দখলে বাধা দিলে সাংসদ শাহে আলম তাঁকে নানাভাবে হুমকি-ধমকি দেন বলে অভিযোগ করেন অনুপ।

বিবৃতিতে বলা হয়েছে, বিদ্যালয়ের পাশে পৈত্রিক সূত্রে তাঁদের দুই ভাইয়ের (অনুপ কুমার গুহ ও পল্লব কুমার গুহের) ১৩ শতাংশ জমি ছিল। এর মধ্যে আট শতাংশ জমি মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন করার জন্য ২০২১ সালে অধিগ্রহণ করা হয়। বাকি পাঁচ শতাংশ জমিতে রেডসান নামক শিশুদের একটি বিদ্যালয় ছিল। ওই সম্পত্তিতে অনুপ গুহ ও পল্লব গুহের পক্ষে হাইকোর্টের স্থায়ী নিষেধাজ্ঞা রয়েছে।

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক এই সম্পত্তি দখলের সঙ্গে জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ তদন্ত শেষে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন বিশিষ্টজনেরা।

বিবৃতিতে স্বাক্ষরকারী অন্যদের মধ্যে রয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের গোলাম মনোয়ার কামাল, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী ফওজিয়া মোসলেম, নিজেরা করির সমন্বয়ক খুশী কবির, আইনজীবী সারা হোসেন, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং প্রমুখ।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন