সংশ্লিষ্ট সূত্র জানায়, নিকটতম সুবিধাজনক সময়ে সংসদীয় কমিটি ওই সফর আয়োজনের ব্যবস্থা করতে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশস্ত্র বাহিনী বিভাগকে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে। আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠকে ওই সুপারিশের অগ্রগতি তুলে ধরে প্রতিরক্ষা মন্ত্রণালয়।

তাতে বলা হয়, সশস্ত্র বাহিনী বিভাগ থেকে জানানো হয়েছে, প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটি কর্তৃক জাতিসংঘ শান্তি রক্ষা মিশনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদের কার্যক্রম সরেজমিন পরিদর্শনের বিষয়ে কার্যক্রম প্রক্রিয়াধীন আছে। গত ২১ নভেম্বর প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি দিয়ে প্রয়োজনীয় তথ্য-উপাত্তসহ পরবর্তী ধার্যকৃত তারিখে একজন উপযুক্ত প্রতিনিধি পাঠানোর অনুরোধ করা হয়েছে।

সেই অনুযায়ী সশস্ত্র বাহিনী বিভাগ প্রস্তুতি নিচ্ছে। স্থায়ী কমিটির পরিদর্শনের জন্য সুবিধাজনক মিশন এলাকা, সময় ও ব্যাপ্তি নির্বাচন করে পরবর্তী কার্যক্রম গ্রহণ করা হবে। সংসদীয় কমিটি ২০১৭ সালে লেবানন ও কুয়েত এবং ২০১৯ সালে ডিআর কঙ্গো পরিদর্শন করেছে বলেও ওই অগ্রগতি প্রতিবেদনে উল্লেখ করা হয়।

বৈঠক শেষে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজকের বৈঠকে আগের বৈঠকের সিদ্ধান্তগুলোর অগ্রগতি পর্যালোচনা করা হয়। বৈঠকে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) আধুনিকায়নের লক্ষ্যে গৃহীত কার্যক্রম দ্রুততম সময়ে শেষ করার সুপারিশ করা হয়।

প্রতিরক্ষা মন্ত্রণালয়সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য মুহাম্মদ ফারুক খান, ইলিয়াস উদ্দিন মোল্লাহ, নাজমুল হাসান, নাসির উদ্দিন এবং বেগম নাহিদ ইজাহার খান অংশ নেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন