default-image

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, শিক্ষা না থাকলে মানুষ মিথ্যা তথ্যে আকর্ষণ বোধ করে। এ জন্য তিনি ডিজিটাল প্ল্যাটফর্মে মানুষকে শিক্ষিত করে গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

আজ বুধবার তিনি আইসিটি বিভাগের ডিজিটাল সিকিউরিটি এজেন্সির উদ্যোগে মাঠ প্রশাসনে কর্মরত কর্মকর্তাদের অংশগ্রহণে ‘ডিজিটাল নিরাপত্তা’ শীর্ষক অনলাইন সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

জুনাইদ আহমেদ বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করতে প্রযুক্তিগত সক্ষমতা তৈরি, আইনের কঠোর প্রয়োগ ও সচেতনতা তৈরিতে মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ ভূমিকা পালন করতে  হবে। ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে সচেতনতা তৈরির ওপর গুরুত্বারোপ করে প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের মানুষকে ডিজিটাল লিটারেট সিটিজেন হিসেবে গড়ে তুলতে পারলেই মিথ্যা প্রচার করে কেউ বিভ্রান্ত করতে পারবে না।’  

বিজ্ঞাপন

শিক্ষা না থাকলে মানুষ মিথ্যা তথ্যে আকর্ষণ বোধ করে উল্লেখ করে আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মিথ্যা খবর পরিবেশনকারীরা সোশ্যাল প্ল্যাটফর্মগুলো ব্যবহার করছে।

যুক্তিগত সক্ষমতা অর্জনের মাধ্যমে সেগুলো চিহ্নিত করে তাদের বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। ছাত্র ,শিক্ষক, অভিভাবকসহ সব শ্রেণি-পেশার মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে আইসিটি বিভাগ ‘আসল চিনি’ নামে একটি ক্যাম্পেইন চালু করেছে বলেও তিনি জানান।

আগামী প্রজন্মকে সাইবার হুমকি থেকে রক্ষা করার আহ্বান জানিয়ে জুনাইদ আহমেদ বলেন, অনলাইনের মিথ্যা তথ্য যাচাই করতে একটি ‘ফ্যাক্ট চেকার’ এবং ‘জনতার পোর্টাল’ উন্মোচন করা হচ্ছে।

সেমিনারে ডিজিটাল নিরাপত্তা এজেন্সির মহাপরিচালক মো. রেজাউল করিমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন আইসিটি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন এম জিয়াউল আলম এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষক মুহম্মদ জাফর ইকবাল।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন