default-image

বইমেলায় শুক্র ও শনিবার মানেই শিশুদের দিন। এই মেলার প্রথমার্ধ শিশু–কিশোরদের দখলে থাকে। এবার পরিস্থিতি ভিন্ন। শিশুচত্বর থাকলেও নেই শিশুপ্রহর। এর সঙ্গে নেই সিসিমপুরসহ শিশুদের আকৃষ্ট করার বাকি অনুষঙ্গও। বিক্রি তেমন না হওয়ায় মেলার এ অংশের প্রকাশক ও বিক্রেতারা বেশ হতাশ।

করোনা পরিস্থিতির কারণে কর্তৃপক্ষ এবার শিশুপ্রহর রাখেনি। জনপ্রিয় শিশুতোষ অনুষ্ঠান সিসিমপুরের হালুম, টুকটুকি, ইকরিসহ অন্য চরিত্ররাও এবার অনুপস্থিত। অন্যবারের আয়োজনে এসব চরিত্রকে কাছে থেকে দেখার সুযোগ পায় শিশুরা। তাদের সঙ্গে আনন্দে মেতে ওঠে।

মেলায় যে এবার ইকরিরা আসবে না, তা বোঝানো যায়নি মাহিন খানকে। ছয় বছরের মাহিন গত দুবার বইমেলায় এসে অনেক আনন্দ করেছে। কিন্তু এবার পরিস্থিতির কারণে তার মা–বাবাও বইমেলায় আসতে চাননি। গতকাল শুক্রবার মেলা প্রাঙ্গণে মাহিনের মা আসমা জাহান প্রথম আলোকে বলেন, ‘বাধ্য হয়েই আসতে হয়েছে। ছেলে এবার এসেও মন খারাপ করেছে। কিন্তু পরিস্থিতিই তো ভালো না। কয়েকটা বই পছন্দ করে কেনার পর সে কিছুটা খুশি হয়েছে।’

বিজ্ঞাপন

গতকাল ছিল বিশ্ব শিশু বই দিবস। দিনটিতে শিশুচত্বরে গিয়ে প্রকাশক ও বিক্রেতাদের মুখে হতাশার কথাই শোনা গেল। শিশুচত্বর এবার একটি পাশে পড়ে গেছে বলে আক্ষেপ করলেন তাঁরা। ঝিঙেফুল প্রকাশনীর প্রকাশক মো. গিয়াসউদ্দিন খসরু বলেন, অন্যবার ফটক দিয়ে ঢুকে সোজা তাকালেই শিশুচত্বরটি চোখে পড়ত। এবার তা একটি পাশে করা হয়েছে। তার ওপর শিশুদের জন্য আলাদা আয়োজন নেই। কেবল শুক্র ও শনিবারে ৫০ থেকে ৬০ হাজার টাকার বই বিক্রি হতো। এবার তা দু–তিন হাজারে ঠেকেছে। মেলার সময় কমিয়ে আনাতেও বিক্রিতে প্রভাব পড়ছে। তিনি আক্ষেপ করে বললেন, এইভাবে মেলা না চালিয়ে বন্ধ করে দিলেই ভালো।

বাংলা একাডেমি জানিয়েছে, গতকাল মেলায় ১৯৯টি নতুন বই এসেছে। নতুন নিয়ম অনুযায়ী মেলা ছুটির দিন হিসেবে বেলা ১১টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত চলেছে। আজ শনিবারও একই সময় পর্যন্ত মেলা চলবে।

প্রথমার বই: গতকাল প্রথমা থেকে এসেছে মনিরুল খানের সুন্দরবনে বাঘের সন্ধানে। সুন্দরবনে বাঘ নিয়ে কাজের অভিজ্ঞতা ও শৈশবে বাবার মুখ থেকে শোনা বাঘের গল্পগুলোই উঠে এসেছে এ বইয়ে। আরেকটি বই এসেছে মশিউল আলমের মা কোথায়। সত্য কাহিনির ছায়ায় রচিত এই ছোট্ট উপন্যাসে দেখা যাবে মা ও সন্তানের সম্পর্কের নানান দিক।

অন্য বই: ভীষ্মদেব চৌধুরীর প্রিয় প্রবন্ধ এনেছে কথাপ্রকাশ। অনুপম প্রকাশনী থেকে এসেছে আহসান হাবীবের আরো রম্য আরো বিজ্ঞান। আহমদ রফিকের একান্ত বিচারে বিদেশি মনীষা এনেছে কথাপ্রকাশ, আসাদ চৌধুরীর বঙ্গবন্ধু-মুক্তিযুদ্ধ ও তপন বাগচীর সম্পাদনায় বহুমুখী আবিদ আনোয়ার এনেছে আগামী প্রকাশনী, জোহরা আলীর দৌড়ে দৌড়ে ইউরোপ এনেছে সময় প্রকাশন।

ঘরে বসে বইমেলার বইগুলো পেতে ভিজিট করুন prothoma.com

বিজ্ঞাপন
বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন