আত্মকর্মসংস্থানে তরুণদের অনুপ্রাণিত করার প্ল্যাটফর্ম ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’র উদ্যোগে গতকাল শুক্রবার থেকে অনলাইনে ই-উদ্যোক্তা হাট অনুষ্ঠিত হচ্ছে। চলবে ৩০ জুলাই পর্যন্ত। তরুণ উদ্যোক্তাদের পণ্য ও সেবা যৌথভাবে অনলাইনে ত্রেতাদের সামনে তুলে ধরার মাধ্যমে করোনার কারণে বিপর্যস্ত উদ্যোক্তাদের পাশে দাঁড়ানোর জন্য এ উদ্যোগ। http://uddoktahaat.com ওয়েব ঠিকানায় থাকছে মোট ৩২টি প্রতিষ্ঠান।

ই-উদ্যোক্তা হাটের আয়োজক চাকরি খুঁজব না চাকরি দেব প্ল্যাটফর্মের সহসাধারণ সম্পাদক, ভাইপার লেদারের উদ্যোক্তা ও হাটের আহ্বায়ক এস এম মোস্তাফিজুর রহমান বায়েজিদ জানান, করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হয়েছেন ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা। এখন যখন আবার একটু একটু করে কেনাকাটা চালু হচ্ছে, তখনো অনেক উদ্যোক্তা পূর্বতন অবস্থায় ফিরতে পারছেন না। সংগঠিতভাবে প্রচার–প্রচারণার মাধ্যমে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণের জন্য এই ই-হাটের আয়োজন করা হয়েছে। যেহেতু অনলাইনে সবকিছু সম্পন্ন হবে, তাই স্বাস্থ্যবিধি মেনে চলাটা সহজ হবে।

ই-হাটে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো হলো আলাইভা (Alayva), নন্দন কুটির, সাহাবী সোর্সিং (সাহাবী.কম), বন্ধুস্টোর ডটকম, লাভ গরু, হাদিয়া শপ, চুঁইঝাল, তুলিকা, টি-আর্ট, এখানেইকিনি ডটকম, লাবণ্য ক্র্যাফট, কেয়ার স্টোর, নিওসিস ওয়ার্ল্ড, স্টোরিয়া লিমিটেডে, কমইঞ্জিন, শাবাব লেদার, ট্রাভেল বাংলাদেশ, অচিন, ইয়েলো এসএমই, মুসলিম ঘৃত ভান্ডার, জার্মিনেশন, প্রিমিয়াম স্টোর বাংলাদেশ (পিএসবিডি), কড়ি ডটকম, ট্যান, সোল স্টার, ওকে লেদার, ম্যাজিক রুটি মেকার, সিটি ওয়াটার পিউরিফাইয়ার, বাংলা ভার্সিটি, ডিজিটাল পাওয়ার অ্যান্ড টেকনোলোজি, এক্সপো শপ, অ্যাগ্রো হাট ও ভাইপার লেদার। এবারের ই-হাটে থাকছে বিভিন্ন প্রকারের পণ্য ও সেবা। এসব পণ্য ও সেবার তালিকায় রয়েছে রান্নাঘরের মসলা থেকে শুরু করে চিকিৎসাসরঞ্জাম পর্যন্ত। তা ছাড়া রয়েছে বিভিন্ন ধরনের অনলাইনভিত্তিক সেবা, পোশাক ও জুয়েলারি, চামড়াজাত পণ্য, খাদ্যসামগ্রী, প্রসাধনী, সিকিউরিটি এবং বৈদ্যুতিক সরঞ্জাম।

চাকরি খুঁজব না চাকরি দেব প্ল্যাটফর্মের সহসভাপতি জাতীয় এসএমই উদ্যোক্তা পুরস্কার বিজয়ী এফ এম প্লাস্টিকের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ গাজী তৌহিদুর রহমান জানালেন, ‘একজন উদ্যোক্তা ঘুরে দাঁড়াতে পারলেই ১০ জন কর্মীর সংস্থান হয়ে যায়। সমাজে আমরা সবাই যদি নিজ নিজ প্রয়োজনীয় কেনাকাটার সময় ক্ষুদ্র উদ্যোক্তাদের কথা মনে রাখি, তাহলেই করোনার ক্ষতি ধীর ধীরে পুষিয়ে নেওয়া যাবে।’

মোস্তাফিজুর রহমান বায়েজিদ জানান, উদ্যোক্তারা তাঁদের প্ল্যাটফর্মে বিপণন করতে পারবেন। এ ছাড়া আয়োজকদের পক্ষে বিভিন্ন ধরনের প্রচারণা এবং এনডোর্সমেন্টের ব্যবস্থা করা হয়েছে। তিনি জানালেন, হাটে অংশগ্রহণকারী উদ্যোক্তাদের অনেকেই এ উপলক্ষে বিশেষ ছাড় ও ডিসকাউন্টের ব্যবস্থা রেখেছেন।

এ আয়োজনে পৃষ্ঠপোষকতা করছে এফ এম প্লাস্টিক, ভার্চ্যুয়ানিক সল্যুশনস ও মুনির হাসান ডটকম।

উল্লেখ্য, ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের একটি উদ্যোগ। বিজ্ঞপ্তি

বিজ্ঞাপন
মন্তব্য করুন