default-image

শ্রমজীবী মানুষের অধিকার রক্ষা ও উন্নয়নে আন্তর্জাতিক শ্রম সংস্থাসহ (আইএলও) আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। আজ সোমবার রাতে আইএলওর গভর্নিং বডির ৩৪১তম সেশনে বাংলাদেশ প্রসঙ্গে এক আলোচনায় দেওয়া ভার্চ্যুয়াল বক্তৃতায় এই সহযোগিতা কামনা করেন তিনি।

বক্তৃতায় আইএলওকে আশ্বস্ত করে আইনমন্ত্রী বলেন, শ্রম অধিকার ও নিরাপদ কর্মপরিবেশ সুনিশ্চিত করতে বাংলাদেশ ছয় বছর মেয়াদি একটি কর্মপরিকল্পনার আওতায় কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের তালিকায় বাংলাদেশের চূড়ান্তভাবে উত্তরণের সঙ্গে সংগতি রেখে প্রস্তুত করা হচ্ছে এই পরিকল্পনা।

বিজ্ঞাপন

আইনমন্ত্রী শ্রম আইন সংশোধন, ট্রেড ইউনিয়নের নিবন্ধন, শ্রম পরিদর্শন বিভাগের ক্ষমতায়ন ও শ্রমিক স্বার্থবিরোধী কর্মকাণ্ড পরিহার-সংক্রান্ত চারটি বিষয়ে সুনির্দিষ্ট কর্মপন্থা নির্ধারণের কথাও সভায় তুলে ধরেন। টেকসই উন্নয়ন অভীষ্টের আলোকে বাংলাদেশ শিশুশ্রম নিরসনে কাজ করে যাচ্ছে বলেও সভায় জানান আনিসুল হক।

আইএলও গভর্নিং বডির বর্তমান চেয়ার ভারতের শ্রমসচিব অপূর্ব চন্দ্রের সভাপতিত্বে বাংলাদেশের শ্রম পরিস্থিতি সম্পর্কিত এ আলোচনায় বিভিন্ন আন্তর্জাতিক শ্রমিক ও মালিক সংগঠনের প্রতিনিধিরা ছাড়াও ভারত, চীন, রাশিয়া, তুরস্ক, মরক্কো, কিউবা, ইরাক, বাহরাইন, আজারবাইজান, কানাডা, যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, জার্মানি ও মেক্সিকোর প্রতিনিধিরা অংশ নেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন