default-image

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। নির্বাচন ভবনে আজ বিকেলে অনুষ্ঠিত কমিশনের বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

সংবাদ ব্রিফিংয়ে সচিব বলেন, তফসিল ঘোষণার আগে ইসি রাজনৈতিক দলগুলোর কাছে চিঠি দিয়ে জানতে চাইবে, তারা একক, নাকি জোটগতভাবে নির্বাচন করবে। দলগুলোকে এ বিষয়ে নিজেদের সিদ্ধান্ত ৩০ জানুয়ারির মধ্যে জানাতে হবে। এরপর ইসি ১২ ফেব্রুয়ারি ভোটার তালিকা প্রণয়ন করবে। ১৭ ফেব্রুয়ারি তফসিল ঘোষণা করা হবে। তফসিলে মনোনয়নপত্র দাখিল, মনোনয়নপত্র বাছাই ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় জানানো হবে।

প্রাক্তন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি মৃত্যুবরণ করেছেন। তার পরিপ্রেক্ষিতে ওই আসনটি এখন শূন্য আছে। সৈয়দ আশরাফ কিশোরগঞ্জ-১ আসন থেকে তিনি এবারও সাংসদ নির্বাচিত হন।

এ বিষয়ে হেলালুদ্দীন বলেন, সৈয়দ আশরাফ শপথ গ্রহণ করেননি। কিন্তু নির্বাচনে তাঁর জয়ী হওয়ার বিষয়টি গেজেটে প্রকাশ করা হয়েছে। স্বাভাবিকভাবেই এখানে আইনগত জটিলতা আছে। কমিশন বলেছেন, এ বিষয়ে সংসদ সচিবালয় থেকে আইনি ব্যাখ্যা পাওয়ার পর নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0