সভাপতি পদে আ.লীগ ও সম্পাদক পদে বিএনপি এগিয়ে

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে (২০২২-২৩) সভাপতি পদে আওয়ামী লীগ–সমর্থিত সাদা প্যানেলের প্রার্থী জ্যেষ্ঠ আইনজীবী মো. মোমতাজ উদ্দিন ফকির এগিয়ে আছেন। অন্যদিকে সম্পাদক পদে বিএনপি–সমর্থিত নীল প্যানেলের প্রার্থী আইনজীবী মো. রুহুল কুদ্দুসও তাঁর প্রতিদ্বন্দ্বীর চেয়ে এগিয়ে আছেন। বৃহস্পতিবার রাত একটার দিকে দুই প্যানেলের সঙ্গে যুক্ত আইনজীবীদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

তবে সম্পাদক পদে ভোট গণনায় ত্রুটির অভিযোগ এনেছেন আওয়ামী লীগপন্থী আইনজীবীরা। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের নেতা আমিন উদ্দিন মানিক প্রথম আলোকে বলেন, সম্পাদক পদে পুনরায় ভোট গণনা চেয়ে নির্বাচন পরিচালনা–সংক্রান্ত উপকমিটির আহ্বায়কের কাছে তাঁরা আবেদন করেছেন।

গত মঙ্গল ও বুধবার এ নির্বাচনে ভোট গ্রহণ করা হয়। মোট ৮ হাজার ৬২৩ জন ভোটারের মধ্যে ৫ হাজার ৯৮৩ জন ভোট দিয়েছেন। বৃহস্পতিবার বিকেল সাড়ে চারটা থেকে ভোট গণনা শুরু হয়।

দুই প্যানেলের আইনজীবীদের কাছ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সমিতির ১৪টি পদের মধ্যে সভাপতি, সহসভাপতি দুটির পদ এবং সদস্যের তিনটি পদসহ ছয়টি পদে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের (সাদা প্যানেল) প্রার্থীরা ভোট গণনায় এগিয়ে আছেন। অন্যদিকে সম্পাদক, কোষাধ্যক্ষ, সহসম্পাদকের দুটি পদ এবং সদস্যের চারটি পদসহ মোট আটটি পদে এগিয়ে আছেন জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের (নীল প্যানেল) প্রার্থীরা।

সভাপতি, সহসভাপতি (দুটি পদ), সম্পাদক, কোষাধ্যক্ষ, সহসম্পাদক (দুটি পদ) এবং সাতটি সদস্য পদসহ মোট ১৪টি পদে এক বছর মেয়াদে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে নির্বাচন হয়।

সাদা প্যানেল থেকে এবারের নির্বাচনে সভাপতি পদে মো. মোমতাজ উদ্দিন ফকির, সহসভাপতি পদে মো. শহীদুল ইসলাম ও মোহাম্মদ হোসেন এবং সম্পাদক পদে মো. আবদুন নূর প্রতিদ্বন্দ্বিতা করেন।

অন্যদিকে নীল প্যানেল থেকে নির্বাচনে সভাপতি পদে জ্যেষ্ঠ আইনজীবী মো. বদরুদ্দোজা, সহসভাপতি পদে মনির হোসেন ও মো. আসরারুল হক ও সম্পাদক পদে মো. রুহুল কুদ্দুস অংশ নেন।

কোষাধ্যক্ষ পদে সাদা প্যানেল থেকে মো. ইকবাল করিম এবং নীল প্যানেল থেকে মোহাম্মদ কামাল হোসেন নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন। সহসম্পাদকের দুটি পদে সাদা প্যানেল থেকে এ বি এম হামিদুল মিসবাহ ও মো. হারুন অর রশিদ এবং নীল প্যানেল থেকে প্রার্থী হয়েছেন মাহফুজ বিন ইউসুফ ও মোহাম্মদ মাহবুবুর রহমান খান।

সমিতির গত নির্বাচনে১৪টি পদের মধ্যে সভাপতিসহ আটটিতে সাদা প্যানেলের প্রার্থীরা এবং সম্পাদকসহ ছয়টি পদে নীল প্যানেলের প্রার্থীরা জয়ী হন।