সম্মাননা জানানো হবে প্রিয় শিক্ষকদের

ভার্চ্যুয়াল উদ্বোধনী পর্বে বক্তব্য দেন (ওপরে বাঁ থেকে) মোহাম্মদ কায়কোবাদ, মমিনুল ইসলাম, মতিউর রহমান, আনিসুল হক। (নিচে বাঁ থেকে) শাহান আরা বেগম, নাছিমা আক্তার, লুৎফুন্নিছা খানম, আয়মান সাদিক ও মুনির হাসান

প্রায় প্রত্যেক মানুষের জীবনেই কোনো না কোনো শিক্ষকের অবদান রয়েছে। তবে প্রিয় শিক্ষকের কথা উঠলেই বেশির ভাগ মানুষ প্রাথমিক ও মাধ্যমিকের কোনো না কোনো শিক্ষকের কথা বলেন। সেই সব প্রিয় শিক্ষককে ২০১৯ সালের মতো সম্মাননা দেবে আর্থিক প্রতিষ্ঠান আইপিডিসি ও প্রথম আলো।

আজ সোমবার ছিল ‘বিশ্ব শিক্ষক দিবস’। বিশেষ এই দিনে জাতি গড়ার মহান কারিগর শিক্ষকদের অসামান্য অবদানকে স্বীকৃতি প্রদান করতে শুরু হয়েছে ‘আইপিডিসি-প্রথম আলো প্রিয় শিক্ষক সম্মাননা ২০২০’। আয়োজনটির ভার্চ্যুয়াল উদ্বোধনী পর্ব সোমবার রাত ৯টায় প্রথম আলো ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচারিত হয়েছে।
অনুষ্ঠানে প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে স্মরণ করা হয়।

অনুষ্ঠানে স্মরণ করা হয় প্রয়াত জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান ও জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীকে

ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানটিতে উপস্থিত বিশিষ্ট শিক্ষাবিদ ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ কায়কোবাদ বলেন, বাংলাদেশের শিক্ষকদের জন্য প্রণোদনা, সম্মাননা, পুরস্কার ইত্যাদি প্রদানের আয়োজন খুবই কম। একে উন্নত দেশগুলোর সঙ্গে এই দেশের শিক্ষার মানগত পার্থক্যের পেছনে অন্যতম কারণ হিসেবে তিনি উল্লেখ করেন। এ উদ্যোগের মাধ্যমে সারা দেশের শিক্ষকেরা আরও উৎসাহিত হবেন বলে তিনি মতপ্রকাশ করেন।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মমিনুল ইসলাম বলেন, ‘আমরা যদি একটি অর্থনৈতিকভাবে সমৃদ্ধিশীল, মানবিক, ন্যায়ভিত্তিক সমাজ গড়তে চাই, তাহলে আমাদের ফিরে যেতে হবে আমাদের শিক্ষকদের কাছে। আমাদেরকে নিশ্চিত করতে হবে তাঁদের অর্থনৈতিক সচ্ছলতা এবং নিশ্চিত করতে হবে সমাজে তাঁদের সর্বোচ্চ সম্মান।’

প্রথম আলো সম্পাদক মতিউর রহমান বলেন, ‘শিক্ষকদের জন্য কিছু করার ভাবনা আমাদের সব সময়ই ছিল, বিশেষ করে স্কুলের শিক্ষকদের জন্য। গত বছর আমরা বেশ সফলভাবে শিক্ষকদের সম্মানিত করার আয়োজনটি করেছি। এবারও আমরা সেই কাজটি শুরু করতে যাচ্ছি।’

আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ শাহান আরা বেগম বলেন, প্রতিটি শিক্ষার্থীর জীবনে শিক্ষকের ভূমিকা অপরিসীম। কারণ শিক্ষককে অনুকরণ করেই শিক্ষার্থীরা তার জীবন গড়ে তোলার চেষ্টা করে।

অনুষ্ঠানে টেন মিনিটস স্কুলের প্রতিষ্ঠাতা আয়মান সাদিক সবাইকে তাদের প্রিয় শিক্ষককে মনোনয়ন দেওয়ার আহ্বান জানিয়েছেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, গতবারের সম্মাননা পাওয়া ময়মনসিংহের বিদ্যাময়ী সরকারি বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক নাছিমা আক্তার এবং চট্টগ্রামের জামালখান কুসুমকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক লুৎফুন্নিছা খানম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রথম আলোর যুব কার্যক্রম ও ইভেন্টস বিভাগের প্রধান মুনির হাসান।

নিয়ম অনুযায়ী, মনোনীত শিক্ষক ও মনোনয়নকারীকে বাংলাদেশের নাগরিক হতে হবে। মনোনীত শিক্ষকদের বয়স কমপক্ষে ৪০ বছর হতে হবে। তিনি অবসরপ্রাপ্ত বা কর্মরত হতে পারবেন। একজন মনোনয়নকারী সর্বোচ্চ তিনজনের মনোনয়ন জমা দিতে পারবেন। মনোনয়নকারীর বয়স হতে হবে কমপক্ষে ১৮ বছর। অনলাইনে নির্দিষ্ট ফরমে আবেদন করা যাবে এই ওয়েব ঠিকানায় । এ ছাড়া ফরমটি ডাউনলোড করে পূরণের পর ডাকযোগে প্রথম আলোর ঠিকানায় পাঠানো যাবে। আজ ৫ অক্টোবর থেকে মনোনয়নের প্রক্রিয়া শুরু হয়েছে। মনোনয়ন চলবে আগামী ৫ নভেম্বর পর্যন্ত।