default-image

মেলার সময় কমে গেছে বলে যাঁরা মনঃক্ষুণ্ন, আজ শুক্রবার তাঁদের জন্য সারা দিন বই কেনার সুযোগ থাকবে। আজ মেলা খুলবে বেলা ১১টায়, চলবে সন্ধ্যা সাড়ে ছয়টা পর্যন্ত। গতকালও মেলা তিনটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত চলেছে। চৈত্র মাসের বেলা তিনটা বলতে গেলে ভরদুপুর। এ সময় বই কিনতে আসার মতো গ্রন্থানুরাগী নিতান্তই বিরল।

মতবিনিময়: মেলার সময় পরিবর্তন করায় স্টলগুলো প্রায় ক্রেতাশূন্য হয়ে পড়েছে। এই অবস্থা কাটাতে কী করা যায়, তা নিয়ে প্রকাশকেরা মতবিনিময় করেছেন একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে। গতকাল বিকেলে আলোচনার পর মেলার মাঠে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমদ প্রথম আলোকে বলেন, তাঁরা এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি—এই দুই সংগঠনের নেতারা মহাপরিচালকের সঙ্গে কথা বলেছেন। স্বাস্থ্যবিধি মেনেই মেলা চলছে। করোনা পরিস্থিতির অবনতি হলেও মেলায় যথেষ্ট ফাঁকা জায়গা রয়েছে। কাজেই মেলা নির্ধারিত মেয়াদ পর্যন্ত চালু রাখা ও পাশাপাশি বিক্রি বৃদ্ধির বিষয়টি বিবেচনা করে বিকেল চারটা থেকে রাত আটটা পর্যন্ত সময় নির্ধারণ করার প্রস্তাব দিয়েছেন।

রাতে একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীর সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, মেলার সময় পরিবর্তনের সিদ্ধান্ত একাডেমির নয়, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের। প্রকাশকদের প্রস্তাব তিনি সেখানে উপস্থাপন করবেন। প্রস্তাবটি লিখিত আকারে তাঁদের দাখিল করতে বলেছেন। তাহলে সেটি সংস্কৃতি মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বিজ্ঞাপন

লিটল ম্যাগাজিন কর্নার: উন্মুক্ত মঞ্চের কাছে নতুন জায়গায় লিটল ম্যাগাজিন কর্নারের জায়গা করে দেওয়ায় সেখানে ক্রেতাদের বেশ সমাগম হচ্ছে। গতকাল দেখা গেল, সামনের খোলা জায়গায় চেয়ার পেতে আড্ডাও চলছে। পরান কথার স্টলে প্রকাশক ও সম্পাদক তাশরিক-ই-হাবিব বলেন, মেলা উপলক্ষে তাঁদের নতুন সংখ্যাটি গল্প নিয়ে। বেশ ভালোই বিক্রি হচ্ছে। এ ছাড়া তাঁরা করোনাকালের গল্প, করোনাকালের কবিতা নিয়ে দুটো আলাদা বই করেছেন। লোকের স্টলেও দেখা গেল তাদের ‘২০ বছর পূর্তি সংখ্যা’টির বিক্রি হচ্ছে ভালোই। স্বপ্ন ’৭১-এর স্টলে তাদের মুক্তিযুদ্ধে রেডিও নিয়ে নতুন সংখ্যা এসেছে বলে জানালেন সম্পাদক আবু সাঈদ। ‘ভ্রমণ গদ্য’র স্টলে এসেছে মাহমুদ হাফিজ সম্পাদিত তাদের নতুন সংখ্যা। সব মিলিয়ে মেলার পরিবেশে খানিকটা বিমর্ষ হলেও লিটল ম্যাগাজিন কর্নারে ছোটকাগজের লেখক-প্রকাশকেরা বললেন, তাঁদের নির্দিষ্ট ক্রেতা আছে। ফলে বিক্রি খুব খারাপ নয়।

প্রথমার বই: প্রথমা থেকে কাল এসেছে আকবর আলি খানের গবেষণামূলক বই বাংলাদেশে বাজেট: অর্থনীতি ও রাজনীতি। বাজেট নিয়ে তিনি ১৪ বছর গবেষণা করেছেন, সচিব হিসেবে নিজে বাজেট প্রণয়ন করছেন ৯টি। সেই অভিজ্ঞতা আর সরস বাগ্‌ভঙ্গিতে এই বই সব শ্রেণির পাঠককেই আনন্দিত করবে।

অন্য বইটি আসিফ নজরুলের উপন্যাস সংসার। আমাদের চিরচেনা জগতের গল্প তিনি বলেছেন একদম নিজস্ব মেজাজে।

অন্য বই: গতকাল মেলায় নতুন বই এসেছে ৭২টি। উল্লেখযোগ্য বইগুলোর মধ্যে অন্যপ্রকাশ এনেছে অধ্যাপক হারুন-অর-রশিদের মুক্তিযুদ্ধ বিষয়ক ৭ই মার্চ থেকে স্বাধীনতা, মাদার্স পাবলিশার্স এনেছে স্বরোচিষ সরকারের বাংলাদেশে বিদ্যাসাগর চর্চা, দেশ পাবলিকেশন এনেছে মাহমুদুর রহমানের রম্যগল্প দেবুদার আত্মাহুতি, চন্দ্রবিন্দু এনেছে ফেরদৌস রহমানের কাব্য তুমি অন্য কারো ছাতিম ফুল, কথাপ্রকাশ এনেছে রফিকুর রশীদের গল্প আতংকিত রাত্রিদিন, নাগরী এনেছে আন্দালিব রাশদীর উপন্যাস মহুয়ার সাথে, যুক্ত এনেছে সনৎকুমার সাহার প্রবন্ধ চেনা-শোনা

ঘরে বসে বইমেলার বইগুলো পেতে ভিজিট করুন prothoma.com

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন