default-image

মুক্তিযুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল (অব.) সি আর দত্ত বীর উত্তমের মরদেহ দেশে আনা হয়েছে। আজ সোমবার সকাল ৮টা ৪০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সদ্য প্রয়াত এই মুক্তিযোদ্ধার মরদেহ গ্রহণ করেন তাঁর আত্মীয় ও সেনাবাহিনীর সদস্যরা। সেখান থেকে ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে নিয়ে যাওয়া হয়েছে।

প্রয়াত সি আর দত্ত আমৃত্যু বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি ছিলেন। সি আর দত্তের মরদেহ আসার তথ্য জানান পরিষদের সভাপতিমণ্ডলীর সদস্য কাজল দেবনাথ।

বিজ্ঞাপন

গত মঙ্গলবার (২৫ আগস্ট) বাংলাদেশ সময় সকাল নয়টার দিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সি আর দত্ত মৃত্যুবরণ করেন। তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। সি আর (চিত্তরঞ্জন) দত্ত মুক্তিযুদ্ধে ৪ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন।

কাজল দেবনাথ জানান, সি আর দত্তের মরদেহের সঙ্গে তাঁর মেজ মেয়ে চয়নিকা দত্ত এবং তাঁর স্বামী এসেছেন। তাঁর বাকি তিন সন্তান মোহনা দত্ত, কবিতা দাশগুপ্তা ও ছেলে চিরঞ্জীব দত্ত গতকাল রোববার দিবাগত রাত দুইটার দিকে যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন।

সি আর দত্তের পারিবারিক সূত্রে জানা গেছে, তাঁর অন্তিম ইচ্ছা ছিল দেশের মাটিতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

বিজ্ঞাপন

কাজল দেবনাথ বলেন, কাল সকাল সাতটায় সিএমএইচ থেকে সি আর দত্তের মরদেহ মহাখালীর ডিওএইচএসে তাঁর বাসভবনে নিয়ে যাওয়া হবে। সেখানে শ্রদ্ধা জানাবেন স্থানীয় লোকজন। এরপর সাড়ে আটটায় ঢাকেশ্বরী মন্দিরে সি আর দত্তের মরদেহ নিয়ে আসা হবে। সেখানে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য মরদেহ রাখা হবে বেলা ১১টা পর্যন্ত। সকাল সাড়ে ১০টায় মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ও ঢাকার জেলা প্রশাসকের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা সি আর দত্তকে গার্ড অব অনার দেওয়া হবে। এরপর অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য মরদেহ সবুজবাগের বরদেশ্বরী মহাশ্মশানে নিয়ে যাওয়া হবে।

মন্তব্য পড়ুন 0