default-image

শিক্ষার মানোন্নয়ন ছাড়া সুশিক্ষিত মানবসম্পদ পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপ-উপাচার্য এ এস এম মাকসুদ কামাল। ‘বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) শততম প্রতিষ্ঠাবার্ষিকী’ উপলক্ষে আজ শনিবার জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাকসুদ কামাল বলেন, জাতীয়করণ করা শিক্ষকদের দাবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যে ২৬ হাজার শিক্ষককে এমপিওভুক্ত করেছেন। দেশে শিক্ষার বিস্তৃতি ঘটেছে। সামনে আরও শিক্ষককে পর্যায়ক্রমে এমপিওভুক্ত করা হবে।

পার্শ্ববর্তী দেশগুলোর তুলনায় আমাদের দেশে শিক্ষার হার বেড়েছে উল্লেখ করে মাকসুদ কামাল বলেন, শিক্ষার মানোন্নয়ন ছাড়া এ হার কার্যকর হবে না। শিক্ষিত জনগোষ্ঠী বাড়ছে কিন্তু শিক্ষার মানোন্নয়ন না হলে সুশিক্ষিত মানবসম্পদ পাওয়া যাবে না। শিক্ষার মানোন্নয়নে শিক্ষকদের আরও আন্তরিক হতে হবে। রাষ্ট্রকে বাধ্য করতে হবে যেন শিক্ষা উপকরণসহ শিক্ষাসহায়ক সবকিছু সরবরাহ করা হয়। একই সঙ্গে শিক্ষকদের ব্যক্তিগত ও প্রাতিষ্ঠানিক দক্ষতাও বাড়াতে হবে।

বিজ্ঞাপন

বিটিএর সভাপতি বজলুর রহমান মিয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে প্রথম আলোর সহযোগী সম্পাদক ও সাহিত্যিক আনিসুল হক, বিটিএর উপদেষ্টা রঞ্জিত কুমার সাহা, সিনিয়র সহ-সভাপতি মো. আবুল কাশেম বক্তব্য দেন। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ। এর আগে সকালে প্রেসক্লাবের সামনে শোভাযাত্রার মধ্য দিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান শুরু হয়। কেক কেটে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন