বিজ্ঞাপন
বিজ্ঞাপন

আজ শনিবার অনলাইনে ‘গ্যাস শর্টেজ, এলএনজি প্রাইস ভোলাটিলিটি: বাংলাদেশ অ্যান্ড গ্লোবাল পার্সপেক্টিভ’ শিরোনামে আয়োজিত ওয়েবিনারে এসব কথা বলেন বক্তারা। তাঁরা বলেন, করোনা–পরবর্তী অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ায় শিল্পে গ্যাসের চাহিদা বেড়েছে। অনেক দেশ কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কমাতে শুরু করেছে। তাই এলএনজির দামে বাড়তি চাপ পড়েছে। বাংলাদেশ প্রতি ইউনিট এলএনজি ২৯ ডলারের বেশি দামে কিনেছে সম্প্রতি। অক্টোবর মাসের জন্য তা ৩৬ ডলার দামে কিনতে যাচ্ছে।

ক্লাইমেট ভালনারেবল ফোরাম প্রেসিডেন্সির স্পেশাল এনভয় আবুল কালাম আজাদ বলেন, সাগরে তেল–গ্যাস অনুসন্ধান নিয়ে এখনো কিছুই করা যায়নি। যদিও সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হওয়ায় বিপুল অঞ্চলের অধিকার পাওয়া গেছে। উপকূলে ৩০ হাজার মেগাওয়াট পর্যন্ত বায়ুবিদ্যুৎ উৎপাদন করা সম্ভব। সাগরের ঢেউ থেকে বিদ্যুৎ উৎপাদন কোথাও কোথাও হচ্ছে। ভারত, নেপাল থেকে বিদ্যুৎ আমদানির বিষয়টি আরও অগ্রাধিকার দেওয়া প্রয়োজন।

বুয়েটের অধ্যাপক ইজাজ হোসেন বলেন, তেল আর গ্যাসের বাজার এক নয়। তেলের বাজার নিয়ন্ত্রণকারী সংস্থা ওপেক আছে, এলএনজির ক্ষেত্রে তেমন কিছু নেই। দীর্ঘমেয়াদি চুক্তি না করে স্পট মার্কেটে জ্বালানি কেনা খুবই ঝুঁকিপূর্ণ।

ওয়েবিনারে মূল নিবন্ধ উপস্থাপন করেন আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ ও অ্যানার্জি অ্যান্ড পাওয়ারের কন্ট্রিবিউটিং এডিটর খন্দকার আবদুস সালেক সুফী। এতে বলা হয়, বাংলাদেশকে এলএনজি আমদানির জন্য দীর্ঘমেয়াদি চুক্তি করতে হবে। যাতে ৮০ শতাংশ পর্যন্ত সরবরাহ সেখান থেকে পাওয়া যায়। আর ২০ শতাংশের জন্য স্পট বাজারের ওপর নির্ভর করা যেতে পারে। এলএনজির দাম প্রতি ইউনিট ৩৬ ডলারে উঠে গেছে। বিশ্ববাজারে প্রতি ব্যারেল তেলের দাম ৮০ ডলার চলছে, তা ১০০ ডলার পর্যন্ত হতে পারে।

সামিট গ্রুপের উপদেষ্টা ও পেট্রোবাংলার সাবেক পরিচালক কামরুজ্জামান বলেন, দীর্ঘমেয়াদি জ্বালানি চুক্তি না থাকায় স্পট থেকে ৩ কার্গো এলএনজি কিনতে অতিরিক্ত ২৫০ মিলিয়ন ডলার ব্যয় করতে হয়েছে। আর বিজিএমইর পরিচালক নাভিদুল হক বলেন, এলএনজি আমদানির পর দেশে গ্যাসের যে গড় দাম হবে, তার পুরোটা পরিশোধ করতে হলে বস্ত্র খাত কোনোভাবেই আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে সক্ষম থাকবে না।

পাক্ষিক এনার্জি অ্যান্ড পাওয়ার আয়োজিত আলোচনা সভাটি সঞ্চালনা করেন পত্রিকার সম্পাদক মোল্লাহ আমজাদ হোসেন।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন