বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এই নির্দেশনা বাস্তবায়িত হলে ইসির পরিবর্তে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ২০০৭ সাল থেকে ছবিসহ ভোটার তালিকা প্রণয়নকাজের অংশ হিসেবে নাগরিকদের জাতীয় পরিচয়পত্র দিয়ে আসছে ইসি। তারাই এখন জাতীয় পরিচয় নিবন্ধনের সব কার্যক্রম পরিচালনা করে। ইসিকে জাতীয় পরিচয় নিবন্ধন আইনে এই ক্ষমতা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, ১৭ মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া চিঠিতে বলা হয়, জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম নির্বাহী বিভাগের দায়িত্বের অন্তর্ভুক্ত হওয়ায় বিভিন্ন দেশের উদাহরণের আলোকে সুরক্ষা সেবা বিভাগ এই দায়িত্ব পালনে উপযুক্ত কর্তৃপক্ষ বিবেচিত বিধায় সুরক্ষা সেবা বিভাগের দায়িত্বগুলোর মধ্যে জাতীয় পরিচয়পত্র নিবন্ধনসংক্রান্ত যাবতীয় কার্যক্রম অন্তর্ভুক্ত করা যেতে পারে। জাতীয় পরিচয়পত্র আইন ২০১০ সংশোধন করে ‘নির্বাচন কমিশন’-এর পরিবর্তে ‘সরকার’ শব্দ অন্তর্ভুক্ত করে আইনের প্রয়োজনীয় সংশোধনী আনা যেতে পারে। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম পরিচালনার জন্য বিদ্যমান অবকাঠামো ও জনবল ইসি থেকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

গতকাল ইসি সচিবালয়ের সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের বলেন, মঙ্গলবার তাঁরা প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠি পেয়েছেন। এখনো বিস্তারিত পর্যালোচনা করা হয়নি। কমিশন সভায়ও এটি নিয়ে বিস্তারিত আলোচনা হয়নি। তবে ইসির কর্মকর্তা-কর্মচারীরা স্মারকলিপি দিয়েছেন। ইসি বিষয়টি পর্যালোচনা করবে।

এদিকে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম ইসির অধীনেই রাখার দাবি জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসিকে) স্মারকলিপি দিয়েছে নির্বাচন কমিশন অফিসার্স অ্যাসোসিয়েশন। সংগঠনটির সভাপতি নুরুজ্জামান তালুকদার সাংবাদিকদের বলেন, ২০০৭ সাল থেকে ইসি জাতীয় পরিচয়পত্র সেবা দিয়ে আসছে। তাঁরা চান এটি ইসির অধীনেই থাক। এই দাবিতে তাঁরা স্মারকলিপি দিয়েছেন। সিইসি তাঁদের আশ্বস্ত করেছেন।

চার আসনে উপনির্বাচন জুলাইয়ে

জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২, সিলেট-৩, ঢাকা-১৪ ও কুমিল্লা-৫ এই চার শূন্য আসনের উপনির্বাচন হবে আগামী জুলাইয়ে। তবে ভোটের তফসিল এখনো চূড়ান্ত হয়নি। ২৪ মে নির্বাচন কমিশনের বৈঠকে সময়সূচি ঠিক করা হবে।

গতকাল বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে অনুষ্ঠিত নির্বাচন কমিশনের (ইসি) সভায় এই সিদ্ধান্ত হয়। সভা শেষে ইসি সচিবালয়ের সচিব হুমায়ুন কবীর খোন্দকার সাংবাদিকদের এই সিদ্ধান্তের কথা জানান। এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে বিকেলে কমিশন সভা অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন