স্বাস্থ্যসেবায় ইউজার ফি নির্ধারণে নির্দেশ, জানাতে হবে আইন প্রণয়নের অগ্রগতি

হাইকোর্ট
ফাইল ছবি

বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান ও ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার ফি (ইউজার ফি) নির্ধারণ করে দুই সপ্তাহের মধ্যে তা জানাতে বলেছেন হাইকোর্ট। একই সঙ্গে ১৯৮২ সালের দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অধ্যাদেশের বিধান যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের অগ্রগতিও এই সময়ের মধ্যে জানাতে বলা হয়েছে।

বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার রাষ্ট্রপক্ষকে দুই সপ্তাহের মধ্যে ওই বিষয়ে অগ্রগতি জানাতে বলেন। একই সঙ্গে ৭ অক্টোবর শুনানির পরবর্তী দিন রাখা হয়েছে।

এর আগে করা এক রিটের ধারাবাহিকতায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালকের (হাসপাতাল ও ক্লিনিকসমূহ) পক্ষে ১ সেপ্টেম্বর আদালতে একটি প্রতিবেদন উপস্থাপন করে রাষ্ট্রপক্ষ। সেদিন আদালত ওই সব বিষয়ে রাষ্ট্রপক্ষকে অগ্রগতি জানাতে বলেন। এর ধারাবাহিকতায় আজ বিষয়টি ওঠে। আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

পরে নূর উস সাদিক প্রথম আলোকে বলেন, নতুন আইন প্রণয়নের বিষয়ে তিন সদস্যবিশিষ্ট একটি কমিটি হয়েছে। কমিটির এক সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন। যে কারণে আইন প্রণয়নের সর্বশেষ অগ্রগতি জানা যায়নি। বেসরকারি স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান বিশেষ করে প্রাথমিকভাবে জেলা ও উপজেলা পর্যায়ে ডায়াগনস্টিক সেন্টারে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ফি (ইউজার ফি) নির্ধারণের জন্য বিশেষজ্ঞদের সঙ্গে সভা করে ফি নির্ধারণের কাজ শুরু হয়েছে, যা প্রক্রিয়াধীন। শুনানি নিয়ে হাইকোর্ট ইউজার ফি নির্ধারণ করে দুই সপ্তাহের মধ্যে জানাতে বলেছেন। আইন প্রণয়নের অগ্রগতিও এই সময়ের মধ্যে জানাতে বলা হয়েছে।

‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অধ্যাদেশ-১৯৮২’ যথাযথভাবে অনুসরণের নির্দেশনা চেয়ে হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনের কোষাধ্যক্ষ মো. শাহ আলম ২০১৮ সালের জুনে ওই রিটটি করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ওই বছরের ২৪ জুলাই হাইকোর্ট রুলসহ অন্তর্বর্তীকালীন আদেশ দেন।

আইন অনুসারে দেশের বেসরকারি ক্লিনিক বা হাসপাতাল ল্যাবরেটরি ডায়াগনস্টিক সেন্টারের পরীক্ষাসহ চিকিৎসাসেবাবিষয়ক মূল্যতালিকা ও ফি ওখানকার পাবলিক প্লেসে (প্রকাশ্য জায়গায়) ১৫ দিনের মধ্যে টানানোর নির্দেশ দেওয়া হয়। অধ্যাদেশ অনুসারে বিধিমালা তৈরি করতে বিশেষজ্ঞ কমিটিও গঠন করতে বলা হয়।