হত্যা মামলার সাত আসামির জামিন প্রত্যাহার

হাইকোর্ট ভবন
ফাইল ছবি

খুলনার একটি হত্যা মামলায় জালিয়াতির মাধ্যমে নেওয়া সাত আসামির জামিন প্রত্যাহার করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আদেশ পাওয়ার ১০ দিনের মধ্যে তাঁদের বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া জালিয়াতির ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করতে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রারকে নির্দেশ দেওয়া হয়েছে।

বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি মো. আতোয়ার রহমানের সমন্বয়ে গঠিত ভার্চ্যুয়াল হাইকোর্ট বেঞ্চ রোববার এ আদেশ দেন। জামিন মঞ্জুর করে হাইকোর্টের দেওয়া আদেশ প্রত্যাহার চেয়ে রাষ্ট্রপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে এই আদেশ দেওয়া হয়।


জামিন বাতিল হওয়া আসামিরা হলেন, শেখ সাইফুল ইসলাম, আবদুর রহমান, খালিদ শেখ, ইস্কান্দার শেখ, জমির শেখ, জিয়ারুল শেখ ও আব্বাস শেখ।

আদালতে রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সাইফুদ্দিন খালেদ। পরে তিনি প্রথম আলোকে বলেন, মামলার মূল এজাহার পরিবর্তন করে জালিয়াত চক্র প্রকৃত আসামিদের আড়াল করে একটি এজাহার তৈরি করে। নিম্ন আদালতের আদেশের অনুলিপিও তৈরি করে। এসব দেখিয়ে ২৪ ফেব্রুয়ারি তাঁরা হাইকোর্ট থেকে জামিন নেন। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে ওই জামিনাদেশ প্রত্যাহার করে হাইকোর্ট ওই আদেশ দেন।

রাষ্ট্রপক্ষ জানায়, গত বছরের ৭ আগস্ট রাতে খুলনার ছাগলাদাহ ইউনিয়নের পহরডাঙ্গা গ্রামে জমি সংক্রান্ত বিরোধের জেরে বাবাকে বাঁচাতে গিয়ে নাঈম দুর্বৃত্তের হাতে নিহত হন। ওই ঘটনায় পরের দিন নিহতের মা মাফুজা বেগম তেরখাদা থানায় হত্যা মামলা করেন। এরপর চিকিৎসাধীন অবস্থায় গত বছরের ২১ অক্টোবর খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে নাঈমের বাবা পিরু শেখ মারা যান।