শুক্রবার বিকেলে ফায়ার সার্ভিসের মিডিয়া উইং থেকে পাঠানো বার্তায় বলা হয়েছে, পাঁচ সদস্যের এই তদন্ত কমিটিকে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। ফায়ার সার্ভিসের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লেফটেন্যান্ট কর্নেল জিল্লুর রহমানের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটির সদস্যরা হলেন উপপরিচালক নূর হাসান আহমদ, সহকারী পরিচালক মানিকুজ্জামান, উপসহকারী পরিচালক তানহারুল ইসলাম ও পরিদর্শক মো. শাহ আলম।

গতকাল বৃহস্পতিবার বিকেল পাঁচটার দিকে রূপগঞ্জের কর্ণগোপ এলাকায় হাসেম ফুডের ছয়তলা ওই কারখানা ভবনে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১৮টি ইউনিট ২০ ঘণ্টা চেষ্টা চালিয়ে শুক্রবার দুপুরে আগুন নিয়ন্ত্রণে আনে। এরপর ভবনের চতুর্থ তলা থেকে ৪৯ শ্রমিকের লাশ উদ্ধার করা হয়। এর আগে বৃহস্পতিবার আগুন লাগার পর ভবন থেকে লাফিয়ে পড়ে তিনজনের মৃত্যু হয়।

দুপুরে ঘটনাস্থল থেকে ফায়ার সার্ভিসের উপপরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) দেবাশীষ বর্ধন সাংবাদিকদের বলেন, ওই কারখানায় কেমিক্যালসহ প্রচুর দাহ্য পদার্থ ছিল। এ কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে বেগ পেতে হয়। প্লাস্টিক, ফয়েল, কাগজ, রেজিন, ঘিসহ প্রক্রিয়াজাত করা মালামালসহ বিভিন্ন পদার্থ ছিল।

শুক্রবার সন্ধ্যার দিকেও ভবনের ছয়তলায় তল্লাশি বাকি ছিল। সেখানে আরও কেউ নিহত হয়েছেন কি না, তা তল্লাশির পর বলা যাবে বলে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন।