default-image

বাংলাদেশের নীতিনির্ধারণীবিষয়ক পত্রিকা ‘হোয়াইটবোর্ড’-এর আনুষ্ঠানিক পথচলা শুরু হচ্ছে কাল রোববার। আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) প্রকাশনা এটি। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সিআরআইয়ের উপদেষ্টা রাদওয়ান মুজিব সিদ্দিক ‘হোয়াইটবোর্ড’ পত্রিকার উদ্বোধন করবেন। আজ শনিবার সিআরআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

পত্রিকাটি দেশের নীতিনির্ধারণী বিষয়ে নির্মোহ এবং সার্বিক পর্যালোচনা করবে বলে জানানো হয়। পত্রিকাটির প্রধান সম্পাদক রাদওয়ান মুজিব সিদ্দিক। উদ্বোধনের অংশ হিসেবে আগামীকাল সন্ধ্যা ছয়টায় রাদওয়ান সিদ্দিক পরিচালিত একটি ওয়েবিনারে অংশ নেবেন পত্রিকাটির সম্পাদকমণ্ডলীর সদস্যরা।

প্রথম সংখ্যাটিতে থাকবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৃহীত নীতিমালা। যেসব নীতির মাধ্যমে জাতি পেয়েছিল পরবর্তী উন্নয়নের রূপরেখা।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করা সংখ্যাটি প্রকাশিত হওয়ার কথা ছিল তাঁর জন্ম মাস মার্চে। কিন্তু করোনাভাইরাসের কারণে তখনকার জন্য স্থগিত রাখা হয়েছিল।

সিআরআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, এই সংখ্যাটির প্রয়াস থাকবে ৭৫-পরবর্তী সময়ে বঙ্গবন্ধু বিষয়ে মিথ্যা অপপ্রচারের বিরুদ্ধে একটি নির্মোহ সত্যনিষ্ঠ উপস্থাপন।

বঙ্গবন্ধু শব্দটি শুনলেই আমাদের প্রথম যে বিষয়টি মাথায় আসে সেটি হলো ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ এবং স্বাধীনতার অবিসংবাদিত নেতৃত্ব। এসব ক্যারিশমাটিক অর্জনের আড়ালে যেটা ঢাকা পড়ে যায় সেটি হলো, তাঁর নীতিবিষয়ক দূরদর্শিতা এবং সফলতা। এই আড়ালে থাকা বিষয়গুলোই নির্মোহ ভঙ্গিতে প্রকাশিত হবে এই সংখ্যায়।
যাঁরা সংখ্যাটিতে কাজ করছেন তাঁদের সবাই বঙ্গবন্ধু সম্পর্কে গবেষণা বা লেখালেখির ক্ষেত্রে অনন্য উদাহরণ রেখেছেন।

বিজ্ঞাপন

এর আগে সিআরআই জাতির জনকের অজানা দিকগুলোকে নিয়ে প্রকাশ করেছে ‘মুজিব গ্রাফিক নভেল’। কমিক স্টাইলে নির্মিত বইটি দেশে নতুন দৃষ্টান্ত স্থাপন করেছে ঐতিহাসিক তথ্য উপস্থাপনের।

‘হোয়াইটবোর্ড’-এর পরবর্তী সংখ্যাগুলো আলোকপাত করবে বাংলাদেশের নীতিনির্ধারণীবিষয়ক অন্য দিকগুলো নিয়ে।

‘হোয়াইটবোর্ড’-এর সহসম্পাদক সৈয়দ মফিজ কামাল বলেছেন, বাংলাদেশের নীতিনির্ধারণী জগতে নতুন ধারণা সংযোজন করবে পত্রিকাটি।’

মন্তব্য পড়ুন 0