'হ্যাকার' বশির উল্লা দুই দিনের রিমান্ডে

বিজ্ঞাপন
default-image

গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হ্যাকিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার দুই ছাত্রের মধ্যে একজনের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল রোববার বগুড়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম আহমেদ শাহরিয়ার তারিক শুনানি শেষে বশির উল্লার দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বশির (২২) গোপালগঞ্জের একটি সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের তৃতীয় বর্ষের ছাত্র। গত শনিবার পুলিশ বশির ও তাঁর সহযোগী চাঁদপুর সরকারি কলেজের ছাত্র আজাহার উদ্দিন ওরফে আবিরকে (১৯) জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন করে। বিষয়টি নিশ্চিত করেছেন বগুড়ার সাইবার পুলিশের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও গোয়েন্দা পুলিশের পরিদর্শক ইমরান মাহমুদ।

জেলা পুলিশের সাইবার ইউনিটের একটি দল গুরুত্বপূর্ণ ওয়েবসাইটের তথ্য হাতিয়ে নেওয়ার তথ্য–প্রমাণ পেয়ে বৃহস্পতি ও শুক্রবার গোপালগঞ্জ শহরের একটি ছাত্রাবাস এবং চাঁদপুর সদরের একটি বাসায় অভিযান চালিয়ে এই দুজনকে গ্রেপ্তার করে।

পুলিশের দাবি, গ্রেপ্তার করা দুই ছাত্রই একটি সংঘবদ্ধ হ্যাকিং চক্রের সদস্য। তাঁরা সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ ওয়েবসাইট হ্যাকের মাধ্যমে এর নিয়ন্ত্রণ নিয়ে সেটা আন্তর্জাতিক হ্যাকার পেজ ‘জন-এইচএ’ ফাঁস করতেন। তাঁরা বাংলাদেশের হ্যাকারদের শক্তিশালী গ্রুপ ‘ব্ল্যাক ওয়েব’-এর সদস্য।

পুলিশের ভাষ্য, ব্ল্যাক ওয়েব টিম এ পর্যন্ত দেশি-বিদেশি প্রায় ৩ হাজার ৬৮৯টি ওয়েবসাইট হ্যাক করেছে। আন্তর্জাতিক হ্যাকার পেজ ‘জন-এইচএ’ এই পরিমাণ ডিফেসের সন্ধানও মিলেছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন