প্রচলিত শিক্ষায় উন্নত রাষ্ট্রের নির্মাণ কারিগর গড়ে তোলা যাবে না

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের প্রচলিত শিক্ষা দিয়ে নতুন প্রজন্মকে আধুনিক উন্নত রাষ্ট্রের নির্মাণ কারিগর হিসেবে গড়ে তোলা যাবে না। এ জন্য দরকার শিক্ষার মৌলিক ও গুণগত পরিবর্তন। আর দরকার আজকের যুগের সঙ্গে সংগতিপূর্ণ বিশ্বমানের শিক্ষা এবং বিশ্বমানের জ্ঞান, প্রযুক্তি ও দক্ষতা।

বরিশাল বিশ্ববিদ্যালয় দিবস-২০১৭ উপলক্ষে দুই দিনব্যাপী কর্মসূচির শেষ দিনে গতকাল বৃহস্পতিবার আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন শিক্ষামন্ত্রী। সেখানে তিনি আরও বলেন, শিক্ষার্থীরা যাতে বিপথগামী না হয়, সে জন্য অভিভাবক, শিক্ষক ও শিক্ষার্থীদের আরও সচেতন হতে হবে। মাঝেমধ্যে গুটিকয়েক শিক্ষকের আচার-আচরণ পুরো শিক্ষক সমাজের ভাবমূর্তি সংকটে ফেলে দেয়। শিক্ষকেরা যাতে সমাজের শ্রদ্ধার আসনটি ধরে রাখতে পারেন, সে জন্য তাঁদের আরও সতর্ক হতে হবে।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্ত মঞ্চে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপাচার্য এস এম ইমামুল হক। আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন বরিশাল-২ আসনের সাংসদ তালুকদার মো. ইউনুস ও বরিশাল সদরের সাংসদ জেবুন্নেছা আফরোজ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অনুষ্ঠানে বক্তব্য দেন।