আশুলিয়ায় পোশাক কারখানায় আগুন

মেডলার অ্যাপারেল নামের পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট। ছবি: অরূপ রায়
মেডলার অ্যাপারেল নামের পোশাক কারখানার আগুন নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট। ছবি: অরূপ রায়

ঢাকার অদূরে আশুলিয়ার নরসিংহপুরে আজ শনিবার রাতে একটি পোশাক কারখানায় আগুন লেগেছে। এ ঘটনায় রাত পৌনে ১২টা পর্যন্ত আটজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

আজ শনিবার রাত ৯টার দিকে মেডলার অ্যাপারেল নামের পোশাক কারখানার আটতলা ভবনে এই আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে। এ ঘটনায় আবদুল্লাপুরের বাইপাইল থেকে জিরাবো পর্যন্ত সড়কে যান চলাচল বন্ধ করা হয়েছে।

কারখানার শ্রমিক ও প্রত্যক্ষদর্শীরা বলেন, আটতলা ভবনের পেছনের দিকে দোতলা থেকে এই আগুনের সূত্রপাত। ভবনটির নিচতলায় ওয়্যারহাউস ও দোতলায় কাটিং সেকশন। তিন তলা থেকে আট তলা পর্যন্ত ফিনিশিং এবং সুইং সেকশনের কাজ হয়। এখন পর্যন্ত আটজন আহত হয়েছেন। তাঁদের স্থানীয় নারী ও শিশু স্বাস্থকেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে। আগুন নেভাতে টঙ্গী, উত্তরা, সদর দপ্তর, ধামরাই, সাভার ও ইপিজেড ফায়ার সার্ভিসের ১২টি ইউনিট কাজ করছে।

উত্তরা ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ স্টেশন অফিসার শফিকুল ইসলাম বলেন, আগুন এখন নিয়ন্ত্রণে। ভবনটির দ্বিতীয় তলার মধ্যে আগুন সীমাবদ্ধ আছে।

শিল্প পুলিশ আশুলিয়া জোনের পুলিস সুপার ছামিনুর রহমান বলেন, দোতলা থেকে আগুনের সূত্রপাত হলেও তিন তলা ও চার তলা পর্যন্ত আগুন ছড়িয়ে পড়েছে।

মেডলার অ্যাপারেলের মহাব্যবস্থাপক শহিদুল হক বলেন, রাত আটটার দিকেই কারখানা ছুটি হয়ে গেছে। এরপরও দেখাশোনার জন্য কয়েকজন কারখানাতেই ছিলেন। এ কারণে তেমন হতাহতের ঘটনা ঘটেনি।