আজ শপথ নিচ্ছেন নতুন সাত সাংসদ

দশম জাতীয় সংসদ নির্বাচনের স্থগিত হওয়া সাত আসনে নির্বাচিত সাংসদেরা আজ রোববার শপথ নেবেন। বেলা তিনটায় স্পিকার শিরীন শারমিন তাঁদের শপথবাক্য পাঠ করাবেন।

সংসদ সচিবালয়ের জনসংযোগ শাখা থেকে এ তথ্য জানানো হয়েছে।

এই নতুন সাত সাংসদ হলেন যশোর-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী স্বপন ভট্টাচার্য (কলস),  লক্ষ্মীপুর-১ আসনে তরীকত ফেডারেশনের এম এ আউয়াল (নৌকা), দিনাজপুর-৪ আসনে আওয়ামী লীগের আবুল হাসান মাহমুদ আলী (নৌকা), গাইবান্ধা-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম আজাদ (আনারস), গাইবান্ধা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী মঞ্জুরুল ইসলাম, গাইবান্ধা-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইউনুস আলী ও বগুড়া-৭ আসনে জাতীয় পার্টির প্রার্থী মুহাম্মদ আলতাফ হোসেন (লাঙ্গল)।

দশম জাতীয় নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ১৫৩টি আসনে প্রার্থীরা জয়ী হয়েছেন। আর বাকি ১৪৭টি আসনে ৫ জানুয়ারি ভোট গ্রহণ করা হয়।

কিন্তু সেদিন দেশের বিভিন্ন স্থানে বিএনপি-জামায়াতের সহিংসতার মুখে ব্যালট পেপার ছিনতাই ও ভোটকেন্দ্রে আগুন দেওয়ার কারণে ছয় জেলার আটটি আসনের ভোট গ্রহণ স্থগিত করা হয়েছিল।

স্থগিত হওয়া ওই আটটি আসনের মধ্যে ১৬ জানুয়ারি সাতটিতে আবার ভোট গ্রহণ করা হয়। হাইকোর্টের নিষেধাজ্ঞায় কুড়িগ্রাম-৪ আসনের দুটি কেন্দ্রে ভোট গ্রহণ পুনরায় স্থগিত করা হয়। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী জাকির হোসেনের রিটের পরিপ্রেক্ষিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।

নির্বাচন সম্পন্ন হওয়া ২৯৯টি আসনের মধ্যে এ পর্যন্ত আওয়ামী লীগ ২৩৪টি, জাতীয় পার্টি ৩৪, স্বতন্ত্র প্রার্থী ১৬ ও অন্যরা ১৭টি আসন পেয়েছে।

এর মধ্যে ২৯০ জনকে সাংসদ ঘোষণা করে ৮ জানুয়ারি গেজেট প্রকাশ করে নির্বাচন কমিশন।

এরপর নতুন নির্বাচিত সাত সাংসদের নামে গতকাল শনিবার আবার গেজেট প্রকাশিত হয়। 

যশোর-১ ও যশোর-২ আসনে ফল প্রকাশ হলেও নির্বাচনী আচরণবিধি ভঙ্গের অভিযোগে ওই দুই আসনে গেজেট প্রকাশ স্থগিত রেখেছে নির্বাচন কমিশন।