দীর্ঘদিন সংস্কার নেই ঝুঁকি নিয়ে চলাচল

সংস্কারের অভাবে পার্বতীপুর-দিনাজপুর সড়কে যানবাহন ও পথচারীদের চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। সরু রাস্তা, ত্রুটিপূর্ণ বেশ কয়েকটি সেতু ও কালভার্টের কারণে ব্যস্ত ওই সড়কে স্বাভাবিক গতিতে কোনো যানবাহনের চলাচলের ব্যবস্থা নেই।
এ কারণে পার্বতীপুর থেকে দিনাজপুরের ২৯ কিলোমিটার পথ যেতে দেড় ঘণ্টার বেশি সময় লাগছে। এতে প্রায়ই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে।
দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগ (সওজ) জানায়, শিক্ষা, চিকিৎসা, ব্যবসা-বাণিজ্য, মামলা-মোকদ্দমা ও প্রশাসনিক কাজে প্রতিদিন কয়েক হাজার মানুষ এ পথে চলাচল করেন। দিনাজপুর থেকে পার্বতীপুর হয়ে বিভাগীয় শহর রংপুরের সঙ্গে সরাসরি যুক্ত হওয়ায় সড়কটির গুরুত্ব অনেক বেশি। কিন্তু এর পরও দীর্ঘদিন ধরে সড়কের সংস্কার নেই। পার্বতীপুর-দিনাজপুর সড়কের আত্রাই নদের ওপর বেইলি সেতুটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ।
অন্যদিকে ছোট যমুনা নদীর ওপর সেতুটিও সরু ও ঝুঁকিপূর্ণ। এ দুই সেতুর এক প্রান্তে কোনো যানবাহন উঠলে অপর প্রান্তে যানবাহন ও পথচারীকে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।
সওজের নির্বাহী প্রকৌশলী আবদুর রশীদ জানান, ২৯ কিলোমিটার সড়কের মাত্র সাত কিলোমিটার ১৮ ফুট ও অবশিষ্ট ২২ কিলোমিটার মাত্র ১২ ফুট প্রশস্ত। ২০১৩-১৪ অর্থবছরে পার্বতীপুর-দিনাজপুর সড়ককে ১৮ ফুট প্রশস্তকরণ ও সংস্কারের জন্য ১৪ কোটি টাকার প্রাক্কলিত একটি উন্নয়ন প্রকল্প সওজের প্রধান প্রকৌশলীর কাছে পাঠানো হয়েছে। পার্বতীপুর-দিনাজপুর সড়কের ত্রুটিপূর্ণ পাঁচটি সেতু ও চারটি কালভার্ট পুনর্নির্মাণের জন্য বরাদ্দ চাওয়া হয়েছে।
স্থানীয় লোকজন জানান, গত তিন-চার বছরে পার্বতীপুর-রংপুর ৩৯ কিলোমিটার সড়ক ১৮ ফুট প্রশস্ত করা হলেও পার্বতীপুর-চিরিরবন্দর-দিনাজপুর সড়কের কোনো উন্নয়ন হয়নি। বর্তমান সরকারের দুই মন্ত্রী মোস্তাফিজুর রহমান দিনাজপুুর-৪ (চিরিরবন্দর-খানসামা) ও আবুল হাসান মাহমুদ আলী দিনাজপুর-৫ (পার্বতীপুর-ফুলবাড়ী) আসনের সাংসদ। তাঁদের নির্বাচনী এলাকায় গুরুত্বপূর্ণ সড়কটিও সংস্কার হচ্ছে না।
সড়কটির একটা বড় অংশ চিরিরবন্দর উপজেলার আউলিয়া পুকুর ইউনিয়নের ওপর দিয়ে অতিক্রম করেছে। ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাবিবুল হাসান বলেন, পাঁচ-ছয় মাস আগে ঢাকায় প্রধানমন্ত্রীর সঙ্গে ইউপি চেয়ারম্যানদের বৈঠক হয়। বৈঠকে দিনাজপুর, পার্বতীপুর, চিরিরবন্দর, বীরগঞ্জ, বোচাগঞ্জ ও ঘোড়াঘাট উপজেলার ইউপি চেয়ারম্যানরা প্রধানমন্ত্রীর কাছে পার্বতীপুর-দিনাজপুর সড়ক সংস্কারের দাবি তোলেন।
পার্বতীপুর মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক ফয়জার রহমান বলেন, সড়কটি অপ্রশস্ত এবং এর কয়েকটি সেতু ঝুঁকিপূর্ণ হওয়ায় গন্তব্যে পৌঁছতে প্রায় দ্বিগুণ সময় লাগে।
পার্বতীপুর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাফিজুল ইসলাম প্রামাণিক বলেন, সরকারে এলাকার দুজন মন্ত্রী রয়েছেন। তার পরও সড়কের উন্নয়ন না হওয়া তাঁদের ব্যর্থতা ছাড়া কিছু নয়।