কাল থেকে খাগড়াছড়িতে তিন দিনের হরতাল ডেকেছে দুই বাঙালি সংগঠন

খাগড়াছড়িতে কাল রোববার থেকে তিন দিনের (সোমবার, মঙ্গলবার ও বুধবার) হরতালের ডাক দিয়েছে স্থানীয় বাঙালিদের দুটি সংগঠন পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদ। দুর্বৃত্তদের গুলিতে মো. সজীব হাওলাদারকে হত্যার প্রতিবাদে এবং মহালছড়ি থেকে অপহৃত তিন যুবককে উদ্ধারের দাবিতে আজ শনিবার বেলা ১১টায় কালো পতাকা মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশ থেকে আগামীকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হরতাল পালনের কর্মসূচি ঘোষণা করলেও পরে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে তিন দিনের হরতালের ডাক দেওয়া হয়।

প্রেস বিজ্ঞপ্তির তিন দিনের হরতালের বিষয়টি মুঠোফোনে প্রথম আলোকে নিশ্চিত করেন বৃহত্তম বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাঈন উদ্দিন।

এর আগে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বর থেকে একটি কালো পতাকা মিছিল বের করে সংগঠনটি। মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে শাপলা চত্বরে এসে প্রতিবাদ সমাবেশে মিলিত হয়। এ সময় বক্তব্য দেন বৃহত্তম বাঙ্গালী ছাত্র পরিষদের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মাঈন উদ্দিন, সহসভাপতি মো. মহিউদ্দিন, সাধারণ সম্পাদক এস এম মাসুম রানা, যুগ্ম সাধারণ সম্পাদক জাহেদুল ইসলাম প্রমুখ।

প্রতিবাদ সভায় বক্তারা বলেন, তিনজন যুবক অপহৃত হওয়ার ১৮ দিন পরও এখনো কোনো খোঁজ নেই। প্রশাসনও নীরব ভূমিকায় রয়েছে। এর মাঝে দুর্বৃত্তদের গুলিতে আরও এক বাঙালি যুবককে গুলি করে হত্যা করা হলো। বক্তারা মো. সজীব হাওলাদারের হত্যাকারীদের দ্রুত গ্রেপ্তারের দাবি জানান।

এদিকে আজ খাগড়াছড়ির পুলিশ সুপার আলী আহমদ খান প্রথম আলোকে বলেন, অপহৃত ব্যক্তিদের উদ্ধারের চেষ্টা চলছে।

গত ১৬ এপ্রিল খাগড়াছড়ির মহালছড়ির মাইসছড়িতে গাছ কিনতে গিয়ে অপহরণ হন মাটিরাঙ্গা উপজেলার ক্ষুদ্র কাঠ ব্যবসায়ী মো. সালাউদ্দিন, মো. মহরম আলী ও ট্রাকচালক মো. বাহার মিয়া।

অপহরণের পরের দিন মো. সালাউদ্দিনের বাবা মো. খুরশেদ আলম মাটিরাঙ্গা থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেন।