খুলনার ভোট নিয়ে আশাবাদী খালেক, সংশয়ে মঞ্জু

‘কেমন নির্বাচন চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীরা। ছবি: প্রথম আলো
‘কেমন নির্বাচন চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে খুলনা সিটি করপোরেশন নির্বাচনের মেয়র প্রার্থীরা। ছবি: প্রথম আলো

খুলনা সিটি নির্বাচনের এক সপ্তাহ আগে সেই নির্বাচন সুষ্ঠুভাবে হবে কি না, তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন বিএনপির মেয়র প্রার্থী নজরুল ইসলাম মঞ্জু। তবে তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী ও আওয়ামী লীগের প্রার্থী তালুকদার আবদুল খালেক আশাবাদী, নির্বাচন সুষ্ঠু হবে।

‘কেমন নির্বাচন চাই’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে নির্বাচন নিয়ে প্রধান প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর সংশয় আর আশার কথা উঠে আসে। আজ সোমবার নগরের একটি অভিজাত হোটেলে আয়োজিত এই বৈঠকের আয়োজন করে প্রথম আলো।আজকের বৈঠকে পাঁচ মেয়র প্রার্থীই উপস্থিত ছিলেন।

তালুকদার আবদুল খালেক বলেন, ২০১৩ সালের সিটি করপোরেশন নির্বাচনও বর্তমান সরকারের অধীনে হয়েছিল। সেই নির্বাচনও হয়েছিল অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ। ওই নির্বাচন সুষ্ঠু না হলে তিনি দলীয় প্রার্থী হিসেবে লড়েও হেরে যাওয়ার কথা না। এবারও নির্বাচন অবাধ ও সুষ্ঠু হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

অন্যদিকে নজরুল ইসলাম মঞ্জু বলেন, নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নেই। নির্বাচনের ফলাফল পাল্টে দেওয়ার ষড়যন্ত্র চলছে।

আজকের বৈঠকে মেয়র পদে সিপিবির প্রার্থী মিজানুর রহমান বাবু বলেন, ভোট গ্রহণ অনুষ্ঠিত হওয়ার কয়েক দিন আগে গাজীপুর নির্বাচন স্থগিত হয়ে গেল। তিনি নির্বাচন কমিশনের সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলেন।
ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মুজাম্মিল হক বলেন, সুষ্ঠু নির্বাচন চাই। বাস্তবায়নের দায়িত্ব নির্বাচন কমিশন ও সরকারের।
জাতীয় পার্টির প্রার্থী শফিকুর রহমান মুশফিক বলেন, গত পাঁচ বছরে খুলনার উন্নয়ন হয়নি। এখন নির্বাচনের আগে ভোটারদের সবকিছু করে দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছেন প্রার্থীরা। আগে কেন সমস্যা সমাধানের উদ্যোগ নেওয়া হয়নি।

গোলটেবিল বৈঠকে মেয়র প্রার্থীদের সামনে নির্বাচনী পরিবেশ ও নগরের সমস্যা তুলে ধরেন নাগরিক সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী প্রতিনিধি ও নতুন প্রজন্মের ভোটাররা।

নাগরিক সমাজের প্রতিনিধিরা নগরের অবকাঠামো উন্নয়ন, জলাবদ্ধতা, যানজট সমস্যা, মাদক সমস্যা, ইজিবাইক ও মাহেন্দ্র সমস্যা, বিনোদন, খেলাধুলা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডের সুযোগ কমে যাওয়াসহ নানা বিষয় মেয়র প্রার্থীদের সামনে তুলে ধরেন। নানা কারণে সাধারণ ভোটারদের মধ্যে একধরনের উৎকণ্ঠার কথাও জানান তাঁরা।

মেয়র প্রার্থীরা সমস্যা সমাধানে আশ্বাস দিয়ে বলেন, সমস্যা সমাধানে কিছু বাস্তব সমস্যা রয়েছে। তবে তাঁরা মেয়র নির্বাচিত হলে সমন্বিতভাবে সবাইকে সঙ্গে নিয়ে নগরের বিভিন্ন সমস্যা সমাধানের উদ্যোগ নেবেন।

গোলটেবিল বৈঠকে অংশ নেন সচেতন নাগরিক কমিটি (সনাক) খুলনার সভাপতি অধ্যাপক আনোয়ারুল কাদির, সুশাসনের জন্য নাগরিক (সুজন) খুলনা জেলা সম্পাদক কুদরত-ই-খুদা, নারীনেত্রী ও উন্নয়নকর্মী সিলভী হারুন, শিক্ষাবিদ অধ্যক্ষ জাফর ইমাম, নিরাপদ সড়ক চাই (নিসচা) খুলনার সম্পাদক এস এম ইকবাল হোসেন, নাগরিক ফোরাম খুলনার ২৪ নম্বর ওয়ার্ড সাধারণ সম্পাদক বনানী সুলতানা, মহিলা পরিষদ খুলনার সাধারণ সম্পাদিকা রসু আক্তার, সুন্দরবন কলেজের শিক্ষার্থী হেলান রূপা, খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এস এম আবিদ শান্ত, খুলনা শিল্প ও বণিক সমিতির পরিচালক মো. সাইফুল ইসলাম ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের পরিচালক এস এম হুমায়ুন কবীর।