চলে গেলেন জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম

মুস্তাফা নূরউল ইসলাম
মুস্তাফা নূরউল ইসলাম

বিশিষ্ট লেখক, গবেষক, ভাষাসৈনিক ও জাতীয় অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলাম আর নেই। গতকাল বুধবার রাত সাড়ে নয়টায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৯১ বছর। তিনি দুই ছেলে, দুই মেয়ে, নাতি-নাতনিসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন।

বর্ণাঢ্য জীবনের অধিকারী অধ্যাপক মুস্তাফা নূরউল ইসলামের সার্বক্ষণিক পরিচর্যাকারী সাজেদুর রহমান জানান, গত এপ্রিল থেকে তিনি অসুস্থ অবস্থায় শয্যাশায়ী ছিলেন। গতকাল রাতে অবস্থার অবনতি হলে তাঁকে অ্যাপোলো হাসপাতালে নেওয়া হয়। চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। তাঁর প্রবাসী তিন ছেলেমেয়ে দেশে ফিরলে দাফনের বিষয়ে সিদ্ধান্ত হবে।

বগুড়ায় ১৯২৭ সালের ১ মে মুস্তাফা নূরউল ইসলামের জন্ম। কর্মজীবনে শিক্ষকতা করেছেন সেন্ট গ্রেগরিজ ও পাবনা এডওয়ার্ড কলেজ, করাচি, রাজশাহী ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। তিনি শিল্পকলা একাডেমি ও বাংলা একাডেমির মহাপরিচালক এবং জাতীয় জাদুঘরের সভাপতির দায়িত্ব পালন করেন। তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা প্রায় অর্ধশত। টেলিভিশনের অনুষ্ঠান উপস্থাপনায় বিশেষ মাত্রা যোগ করেছেন তিনি। স্বাধীনতা পুরস্কার, একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ বহু পুরস্কার পেয়েছেন। তাঁর মৃত্যুতে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর শোক প্রকাশ করেছেন।